দমদমের মণ্ডপে অভিনব ছবি! পিপিই পরে সিঁদুর খেলায় মাতলেন হিন্দু-মুসলিম মেয়ে-বউরা

0

দ্য ওয়ল ব্যুরো: সাদা পিপিই কিট পরে হাসপাতালে ডাক্তারদের চেনা ছবি দেখতে অভ্যস্ত মানুষ। কিন্তু মা দুর্গার পুজোর মণ্ডপে সেই পিপিই-র ছবি দেখে থমকেই যেতে হয় কিছুটা। দক্ষিণ দমদমের (Dumdum) পুজো মণ্ডপে বিজয়া দশমীর দিন সেই অন্য ছবি দেখা গেল। সিঁদুর খেলতে খেলতে সচেতনতার পাঠ দিলেন সেখানকার মেয়ে-বউরা।

বৃহস্পতির চাঁদ থেকে গলগল করে ধোঁয়া বেরচ্ছে, জমছে জলীয় বাষ্পের মেঘ, আজব ঘটনা মহাকাশে

কোভিড আবহে পুজো হচ্ছে বাংলায়। হাইকোর্টের নির্দেশ, সিঁদুর খেলা বা অঞ্জলি দেওয়া সবই করা যাবে, তবে দুটি কোভিড ভ্যাকসিন নিতে হবে তার জন্য। নির্দিষ্ট কোভিড বিধি মেনে পুজোয় আনন্দ করতে হবে। তাতে নিজেও যেমন ভাল থাকা যায়, ভাল রাখা যায় অন্যদেরও। কোভিড বিধিতে দৃষ্টান্ত স্থাপন করে পিপিই কিট পরে সিঁদুর খেলতে নামলেন দমদমের অমরপল্লি সর্বজনীন ক্লাবের স্থানীয় মেয়ে-বউরা।

ধর্মকেও এই সিঁদুর খেলার আনন্দে বাঁধা হতে দেননি কেউ। হিন্দু মহিলাদের সঙ্গে সঙ্গে এখানে সিঁদুর খেলায় মেতেছেন মুসলিম মহিলারাও। অভিনব ছবি উঠে এসেছে পর্দায়।

কোভিড সচেতনতা প্রচার করতেই এই উদ্যোগ। সেই সঙ্গে ধর্মের বিধিনিষেধ যে উৎসবের আনন্দে বাধা হতে পারে না, সেই বার্তাও দিচ্ছে অমরপল্লি সর্বজনীনের এই ছবি।

জানা গেছে এই পুজো মণ্ডপে এদিন মোট ৫২ জন মহিলা পিপিই কিট পরে মা দুর্গাকে বরণ করেছেন, সিঁদুরও খেলেছেন তাঁরা ওই বেশেই। সাদা পিপিই-র মাঝে লাল রঙা সিঁদুর যেন রক্তের দাগের মতো ঠেকছে প্রথম ঝলকে। তবে ভাল করে দেখলে ঠিক বোঝা যায়, রক্ত নয়, তা সিঁদুর। উৎসবের আনন্দের লাল রঙা সিঁদুর। যে সিঁদুর মুছে দেয় সমস্ত ধর্মের রঙকে, বার্তা বয়ে আনে এক সুস্থ আগামী পৃথিবীর।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.