এখনও জলমগ্ন রাস্তাঘাট, শনি-সকালে ফের বৃষ্টি নামল শহরে, চরমে দুর্ভোগ

দ্য ওয়াল ব্যুরো: বুধবার রাত থেকে শুরু হয়ে বৃহস্পতিবার সারাদিন একটানা বৃষ্টির ফলে জলমগ্ন হয়ে পড়েছিল শহর কলকাতার একটা বড় অংশ। তারপর শুক্রবার আর বৃষ্টি হয়নি। কিন্তু শহর কলকাতার রাস্তাঘাট অন্য কথা বলছে। সেখানে কোথাও এক হাঁটু কোথাও গোড়ালি সমান জল রয়েছে এখনও।

এদিকে শনিবার সাতসকালে আবার বৃষ্টি শুরু হয়েছে। ঝেঁপে বৃষ্টি নেমেছে কলকাতা ও শহরতলির একাংশে। জল আরও বাড়বে বলে আশঙ্কা করছেন মানুষ।

বৃহস্পতিবার সারাদিন সারারাত বৃষ্টির পর কলকাতার রাস্তাঘাটে যে জল জমেছিল তা এখনও ঠিক তেমনটাই রয়ে গিয়েছে। শনিবার সকালে জলমগ্ন রাস্তার চেহারা কিছুমাত্র বদলায়নি। দুর্ভোগ চরমে উঠেছে সাধারণ মানুষের। জল পায়েই হাট বাজার করতে হচ্ছে তাঁদের। নীচু এলাকায় জল নামেনি ঘরের ভিতর থেকেও। জলের মধ্যেই চলছে সংসার।

কলকাতায় জমা জলে দুর্ভোগের সবচেয়ে ভয়াবহ ছবিটা দেখা গিয়েছিল গতকাল। দমদম, পাতিপুকুর-সহ বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। সকালে দেখা যায় পাতিপুকুর আন্ডারপাসে একটি বাস জমা জলে আটকে পড়েছে। কোনও রকমে বাস থেকে নেমে রেহাই পান যাত্রীরা। বাসটি উদ্ধারে ক্রেন আনা হয়। জলের তলায় চলে যায় রেললাইন। যে বিশেষ ট্রেন পরিষেবা চলছে তাও চালানো সম্ভব হয় না।

জমা জল নামাতে কলকাতা পুরসভা ৭৫টি পাম্পিং স্টেশন থেকে প্রায় ৪৫০টি পাম্প চালাচ্ছে বলে দাবি। জমা জল বার করার জন্য বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত লকগেট খোলা রাখা হয়েছিল বলেও পুরসভা সূত্রের খবর। কিন্তু শনিবার সকালে পৌঁছেও জলমগ্ন শহরের পরিস্থিতি কিছুমাত্র বদলায়নি।

শুক্রবার সারাদিন বৃষ্টি না হলেও, শনিবার সকাল থেকে মেঘলা আকাশ। কোথাও কোথাও দু-এক পশলা কোথাও আবার ঝমঝমিয়ে বৃষ্টি শুরুও হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে বৃষ্টি আরও বাড়লে নাগরিক জীবনের জল যন্ত্রণা যে কোন মাত্রায় পৌঁছবে তা আন্দাজ করেই আতঙ্কিত সাধারণ মানুষ। কেন এখনও জল নামছে না? উত্তর নেই কারও কাছেই।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More