মেঘালয়ের জঙ্গলে ১৫০ ফুট গর্তে পড়ে মৃত্যু অসমের ৬ শ্রমিকের

1

দ্য ওয়াল ব্যুরো: মেঘালয়ের জঙ্গলে ১৫০ ফুট গভীর এক গর্তে পড়ে ৬ শ্রমিকের মৃত্যু হয়েছে। শ্রমিকরা সবাই অসমের বাসিন্দা। মেঘালয়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড়ে ঘটেছে এই দুর্ঘটনা। এই একই জেলায় ২০১৮ সালের ডিসেম্বর মাসে একটি গর্ত ধসে পড়ায় ১৫ জন নিখোঁজ হয়ে গিয়েছিল।

এই ঘটনার বিষয়ে স্থানীয়রা জানিয়েছেন, ওই শ্রমিকরা বেআইনি কয়লা খনি খনন করছিল। সেটা করতে গিয়েই এই দুর্ঘটনা ঘটে। শুক্রবার সকালে গর্তের মধ্যে ওই ছ’জনের দেহ পড়ে থাকতে দেখা যায়।

যদিও সরকার সূত্রে খবর, ওই এলাকায় কোনও বেআইনি কয়লাখনি খনন করা হচ্ছিল না। বরং শক্ত মাটি কেটে তাকে নির্দিষ্ট আকার দেওয়ার কাজ করছিল ওই শ্রমিকরা। মেঘালয়ে কয়লা খনি খনন করায় নিষেধাজ্ঞা জারি করেছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল।

২০১৪ সালে এই কয়লা খনি খননে নিষেধাজ্ঞা জারি করে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। তার আগে উত্তর-পূর্বের একাধিক রাজ্যে বেআইনি কয়লা খনি খননের পরে তাকে ফের ভরাট করে দেওয়ার বিষয়ে কোনও নজর রাখা হত না বলে প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এভাবে নজর না রাখায় বারবার এই ধরনের দুর্ঘটনা ঘটত বলে অভিযোগ। তারপরেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

মেঘালয়ে এই ধরনের গর্তের সংখ্যা প্রায় ৫ হাজার বলেই জানা গিয়েছে। বেশিরভাগই রয়েছে পূর্ব জয়ন্তিয়া পাহাড়ে। ২০১৪ সালে এই কয়লা খনি খননে নিষেধাজ্ঞা জারি করার পরে সেখানে অর্থনৈতিক কর্মকাণ্ড ৭০ শতাংশ কমে গিয়েছে। তারপরেও অবশ্য এই ধরনের কাজ হচ্ছে। কারণ মাঝেমধ্যেই জাতীয় সড়ক ধরে কয়লা পরিবহণ হতে দেখা যায় বলেই অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

You might also like
1 Comment
  1. […] your experience. We’ll assume you’re ok with this, but you can opt-out if you wish. Accept Read […]

Leave A Reply

Your email address will not be published.