করোনার ওষুধ ২-ডিজি কীভাবে খাওয়াতে হবে, কাদের দেওয়া যাবে, গাইডলাইন দিল ডিআরডিও

দ্য ওয়াল ব্যুরো: দেশের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও ও হায়দরাবাদের ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরির যৌথ উদ্যোগে তৈরি করোনার নতুন ওষুধ ২-ডিজি এসে গেছে দেশের বাজারে। হাসপাতাল, নার্সিংহোম ও কোভিড কেয়ার সেন্টারগুলোতে জরুরি ভিত্তিতে এই ওষুধের প্রয়োগে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা। কীভাবে এই ওষুধের ব্যবহার করতে হবে, কোন রোগীদের জন্য জরুরি, তার বিস্তারিত গাইডলাইন দিয়েছে ডিআরডিও।

২-ডিজি হল ২ ডিঅক্সি-ডি-গ্লুকোজ। পাউডারের মতো গুঁড়ো ওষুধ। জলে গুলে খাওয়াতে হবে কোভিড রোগীকে। ক্যানসার থেরাপিতে এই ওষুধ ব্যবহার করা হত। এখন করোনা চিকিৎসায় এই ওষুধের প্রয়োগ হবে। বিশেষজ্ঞরা বলছেন, ২-ডিজি ওষুধের তিন পর্বের ট্রায়াল রিপোর্ট দেখেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল। পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে এই ওষুধ সঙ্কটাপন্ন কোভিড রোগীদের শ্বাসকষ্ট কমাতে পারে, শরীরে প্রদাহজনিত রোগ সারাতেও বিশেষ ভূমিকা নিতে পারে। বিশেষজ্ঞদের দাবি, ভাইরাস আক্রান্ত কোষগুলিতে পুষ্টি উপাদান পৌঁছে দেওয়ার রাস্তাটা বন্ধ করে দেবে এই ওষুধ। ফলে সংক্রমিত কোষগুলি পুষ্টি না পেয়ে নষ্ট হয়ে যাবে, একই সঙ্গে কোষের ভেতরে থাকা ভাইরাল স্ট্রেনও নিষ্ক্রিয় হয়ে যাবে।

DRDO Shares Guidelines On When To Administer 2DG Drug To COVID Patients;  Details Inside

কোভিড থেরাপিতে কীভাবে ব্যবহার করা যাবে ২-ডিজি?

হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের চিকিৎসায় জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে এই ওষুধ।

রোগীর শারীরিক অবস্থা খারাপের দিকে যেতে থাকলে তখন এই ওষুধ খুব তাড়াতাড়ি খাওয়াতে হবে। মাঝারি থেকে জটিল সংক্রমণ ধরে যাওয়ার আগে ১০ দিনের মধ্যে ওষুধের ডোজ চালু করতে হবে।

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, কার্ডিয়োভাস্কুলার রোগ, এআরডিএস ইত্যাদি রোগ থাকলে ২-ডিজি ওষুধের কী প্রভাব পড়বে তা এখনও জানা যায়নি। কাজেই কোমর্বিডিটির রোগীদের ওষুধের ডোজ দেওয়া যাবে কিনা তা ডাক্তার বিবেচনা করে ঠিক করবেন।

গর্ভবতী ও সদ্য মায়েদের এই ওষুধ খাওয়ানো যাবে না।

ডক্টর রেড্ডিস জানিয়েছে, ওষুধের ১০ হাজার প্যাকেট এসেছে। প্রতি প্যাকের দাম পড়বে ৯৯০ টাকা। তবে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলি আরও কিছুটা কম দামে দিতে পারে এই ওষুধ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More