গার্গল করে আরটি-পিসিআর পরীক্ষা! নাক খুঁচিয়ে নমুনা নিতে হবে না, নতুন কোভিড টেস্টে সায় স্বাস্থ্যমন্ত্রকের

দ্য ওয়াল ব্যুরো: রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্টের নতুন পদ্ধতি এল দেশের বাজারে।

করোনা পরীক্ষার সবচেয়ে বিশ্বাসযোগ্য পদ্ধতি আরটি-পিসিআর টেস্ট। ভাইরাসের জিন বের করে সংক্রমণ ধরা হয় নির্ভুলভাবে। তবে আরটি-পিসিআর টেস্ট খুবই জটিল এবং সময়সাপেক্ষ। তাই বহু মানুষের করোনা পরীক্ষা দ্রুত করার জন্য র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের সংখ্যা বাড়ানো হচ্ছে। এই র‍্যাপিড টেস্টে আবার ফলস নেগেটিভ রিপোর্ট আসার সম্ভাবনা থাকে। সংক্রমণ থাকলেও পরীক্ষায় ধরা পড়ে না। তাহলে উপায়?

মুশকিল আসান করেছে নাগপুরের ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। আরটি-পিসিআর টেস্টেরই আরও সহজ পদ্ধতি নিয়ে এসেছেন গবেষকরা। এই টেস্টের একটা বিশেষত্ব আছে। নাক-মুখ থেকে নমুনা নিতে হবে না। অর্থাৎ সোয়াব টেস্ট নয়। গার্গল করলেই ধরা পড়বে করোনা। তাও আবার তিন ঘণ্টার মধ্যেই। আরটি-পিসিআর পদ্ধতিতেই হবে নির্ভুল পরীক্ষা। অবাক হচ্ছেন? তাহলে ব্যাপারটা খুলেই বলা যাক।

COVID-19 Testing: What is Sterile Saline Gargle technique? Can you test coronavirus through it?

নাপুরের ন্যাশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউটের তৈরি এই কোভিড টেস্ট কিটে অনুমোদন দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন বলেছেন এই আরটি-পিসিআর টেস্ট পদ্ধতি নতুন মাইলফলক হতে পারে। একসঙ্গে অনেকের করোনা পরীক্ষা কম সময়ে ও নির্ভুলভাবে করা সম্ভব।

কীভাবে পরীক্ষা হবে? আরটি-পিসিআর টেস্টের একটি কিট কিনতে হবে আগে। এর নাম স্যালাইন গার্গল আরটি-পিসিআর কোভিড টেস্ট।

টেস্ট কিটের ভেতরে স্যালাইন ওয়াটার ও টেস্ট টিউব দেওয়া থাকবে।

NEERI develops saline gargle RT-PCR testing; results in 3 hours - The Hindu BusinessLine

রোগী এই  স্যালাইন ওয়াটার দিয়ে গার্গল করবে। সেই জল মুখে থাকবে ১৫ মিনিট।

এরপরে মুখের জল টেস্ট টিউবে ভরে ল্যাবরেটরিতে পাঠাবে।

গবেষক ডক্টর কৃষ্ণ খেইরনার বলেছেন, এই জলের সঙ্গে একটি বাফার মেশাবেন আগে। এই বাফার ভাইরাল স্ট্রেন শণাক্ত করবে। বাফার মেশানোর পরে আধ ঘণ্টা এই তরলকে রাখতে হবে ঘরের তাপমাত্রায়। তারপর ৯৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ফোটানো হবে। বাফার মেশানো তরল থেকে ভাইরাসের আরএনএ (রাইবোনিউক্লিক অ্যাসিড) বের হয়ে আসবে। ভাইরাল জিন নিয়ে তারপরে আরটি-পিসিআরের বাকি পদ্ধতিগুলো করা হবে। কতটা ভাইরাল লোড আছে তখন বোঝা যাবে।

গবেষক কৃষ্ণ বলছেন, তিন ঘণ্টার মধ্যেই টেস্ট সম্পূর্ণ হবে। রেজাল্টও পেয়ে যাবে রোগী। সাধারণ আরটি-পিসিআর টেস্টে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। টেস্টের রেজাল্ট না পেলে চিকিৎসা শুরু হতেও দেরি হয়। মুমূর্ষু রোগীদের ক্ষেত্রে যা বিপজ্জনক। তাই দ্রুত আরটি-পিসিআর পরীক্ষার জন্য এই নতুন পদ্ধতি নিয়ে আসা হয়েছে। এই টেস্ট কিটের দাম কত সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More