সংসদে কোভিড পজিটিভ, জয়পুরে রিপোর্ট এল নেগেটিভ, হতভম্ব রাজস্থানের সাংসদ

দ্য ওয়াল ব্যুরোঃ সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার আগে নিয়ম মাফিক সব সাংসদ, কর্মী থেকে সাংবাদিকদের করাতে হচ্ছে কোভিড টেস্ট। আর তাতেই রিপোর্ট পজিটিভ আসে রাজস্থানের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টির সাংসদ হনুমান বেনিওয়ালের। ফলে অধিবেশনে যোগ দিতে পারেননি তিনি। কিন্তু রাজস্থানে ফিরে যাওয়ার পরে জয়পুরে টেস্ট করাতেই রিপোর্ট এল নেগেটিভ। আর তাতেই হতভম্ব হনুমান।

রাজস্থানের নাগর কেন্দ্রের সাংসদ হনুমান বেনিওয়াল। দু’দিন আগে সংসদে নিয়ম মাফিক করোনা পরীক্ষা করান তিনি। সেই পরীক্ষার দায়িত্ব রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর ও ন্যাশনাল ইন্সটিটিউট অব ক্যানসার রিসার্চ অ্যান্ড প্রিভেনশনের। সেখানেই রিপোর্ট পজিটিভ আসার পরে নিয়ম মতো অধিবেশনে যোগ না দিয়ে জয়পুরে ফিরে আসেন তিনি।

রাজস্থানের জয়পুরে ফিরে সেখানকার সওয়াই মান সিং হাসপাতালে ফের একবার কোভিড টেস্ট করান হনুমান বেনিওয়াল। সেখানে রিপোর্ট নেগেটিভ আসে। এতেই চমকে ওঠেন তিনি। দুই ক্ষেত্রেই আরটি-পিসিআর টেস্ট করা হয়েছে। করোনা পরীক্ষায় এই টেস্টকেই সবথেকে বেশি মান্যতা দেওয়া হয়। অ্যান্টিজেন টেস্টের থেকে এই টেস্টের গ্রহণযোগ্যতা অনেক বেশি। তাহলে দু’দিনের ব্যবধানে দু’রকমের রেকর্ড কী ভাবে আসে সেটা ভেবেই অবাক হচ্ছেন তিনি।

বাধ্য হয়ে দুটি রিপোর্টের ছবি দিয়েই টুইট করেন হনুমান। সেখানে হিন্দিতে তিনি লেখেন, “আমি লোকসভায় কোভিড টেস্ট করিয়েছিলাম। সেখানে রিপোর্ট পজিটিভ এসেছিল। তারপরে জয়পুরের সওয়াই মান সিং হাসপাতালে টেস্ট করাই। সেখানে রিপোর্ট নেগেটিভ আসে। দুটো রিপোর্টই আমি আপনাদের সামনে তুলে ধরলাম। কোন রিপোর্টকে বিশ্বাস করব?”

এই ঘটনার পরেই অবসশ্য শুরু হয়েছে জল্পনা। আইসিএমআর-এর মতো সংস্থা যেখানে কোভিড টেস্টে সরাসরি যুক্ত রয়েছে, সেখানকার রেজাল্টের সঙ্গে অন্য জায়গার রেজাল্টের তফাৎ কী ভাবে হয়। উঠছে একাধিক প্রশ্ন। দুটি রিপোর্টের মধ্যে কোনটা সত্যি। দু’দিনের মধ্যে নিশ্চয় সংক্রমণ মুক্ত হয়ে উঠলেন না ওই সাংসদ। এভাবে রিপোর্ট নিয়ে সংশয় হলে সেটা দেশের করোনা মোকাবিলায় সমস্যা করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সোমবার থেকে বাদল অধিবেশন শুরু হয়েছে সংসদে। আর প্রথম দিনই লোকসভার ১৭ জন সাংসদের শরীরের নমুনা পরীক্ষা করে কোভিড পজিটিভ পাওয়া গিয়েছে। এঁদের মধ্যে ১২ জনই বিজেপির সাংসদ। বাকিদের মধ্যে দু’জন জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের, আর ডিএমকে, আরএলপি ও শিবসেনার ১ জন করে সাংসদ পজিটিভ পাওয়া গিয়েছে। এ ছাড়া সূত্রের খবর, রাজ্যসভার আরও আট জন সাংসদ কোভিড পজিটিভ পাওয়া গিয়েছে। ১৩ ও ১৪ সেপ্টেম্বর তাঁদের পরীক্ষা হয়েছিল বলে খবর। তাঁদের মধ্যেই রয়েছেন হনুমান বেনিওয়াল।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.