বিশ্বের বৃহত্তম তেল সংস্থার সঙ্গে জুড়ছে রিলায়েন্স, বোর্ডে যোগ দিচ্ছেন সৌদি আরামকোর চেয়ারম্যান

দ্য ওয়াল ব্যুরো: রিল্যায়ান্সের ৪৪ তম বার্ষিক সম্মেলনে ঐতিহাসিক ঘোষণা করলেন মুকেশ আম্বানি। বিশ্বের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত তৈল উৎপাদনকারী সংস্থা আরামকোর সঙ্গে সম্পর্ক আরও পাকাপোক্ত হতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। রিলায়েন্সের বোর্ডে যোগ দিতে চলেছেন, আরামকোর চেয়ারম্যান ইয়াসির আল-রুমায়ান।

বৃহস্পতিবার বেলা ২টো থেকে রিলায়েন্সের ৪৪ তম বার্ষিক সম্মেলন ছিল। সেখানেই সংস্থার সুপ্রিমো মুকেশ আম্বানি ঘোষণা করেন, বিশ্বের বৃহত্তম তেল উৎপাদনকারী সংস্থার চেয়ারম্যান যোগ দিতে চলেছেন রিলায়েন্সের বোর্ডে। এটি যুগান্তকারী পদক্ষেপ। এবার বিপুল পরিমাণ বিদেশি বিনিয়োগ সম্ভব হবে দেশে। বিশ্বের বৃহত্তম তৈল উৎপাদনকারী সংস্থা আরামকো এবং বিশ্বের বৃহত্তম তৈল শোধনাগার এবং পেট্রোকেমিকেল কমপ্লেক্স রিল্যায়ান্সের মধ্যে উপযুক্ত মেলবন্ধন তৈরি হচ্ছে।

উনিশ সালের বার্ষিক সম্মেলনে রিলায়েন্স সুপ্রিমো ঘোষণা করেছিলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাত ধরে সবচেয়ে বড় বিদেশি বিনিয়োগ আসতে চলেছে এ দেশে। রিলায়েন্সের তেল শোধনাগার এবং পেট্রোকেমিক্যাল ব্যবসায় ৭৫ হাজার কোটি ডলার বা প্রায় পাঁচ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ হচ্ছে। এই বিপুল পরিমাণ বিনিয়োগ করছে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংস্থা সৌদি আরামকো।

মুকেশ জানিয়েছিলেন, তাঁর তেল, রাসায়নিক ও অন্যান্য ব্যবসার একটি ছোট অংশ আরামকোর কাছে বেচতে চান। সেই সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য গত বছরই কোভিড মহামারী শুরুর আগে ফেব্রুয়ারিতে আরামকোর প্রতিনিধিরা মুম্বইয়ে এসেছিলেন। ওই বছরই অগস্টে মুকেশ আম্বানির সংস্থা ঘোষণা করে, তারা নিজেদের পেট্রোকেমিক্যাল ব্যবসার ২০ শতাংশ শেয়ার সৌদি আরবের সংস্থাকে বেচতে চলেছে। রিলায়েন্সের অয়েল টু কেমিক্যাল ডিভিশনের মূল্য ৭৫০০ কোটি ডলার। অর্থাৎ ৫ লক্ষ কোটি টাকার বেশি। এই লগ্নি দেশের ইতিহাসে অন্যতম বড় বিদেশি বিনিয়োগ বলে দাবি করা হয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More