ভ্যাকসিনের দুটি ডোজ নিলে ঘরোয়া উড়ানে আরটি-পিসিআর রিপোর্ট দেখাতে হবে না, পরিকল্পনা কেন্দ্রের

0

দ্য ওয়াল ব্যুরো: কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকলে দেশের মধ্যে উড়ানের ক্ষেত্রে আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট দেখানোর দরকার না-ও পড়তে পারে। খুব দ্রুত এ ব্যাপারে সিন্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। এতদিন বিমানযাত্রার ক্ষেত্রে আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট দেখানো বাধ্যতামূলক ছিল। কিন্তু দেশে এখন সংক্রমণের হার কমছে। ঘরোয়া উড়ানে যাত্রীদের যাতে সমস্যা না হয়, সে কারণেই এমন পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, স্বাস্থ্যমন্ত্রক সহ বিভিন্ন দফতরের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। যে যাত্রীদের করোনা ভ্যাকসিনের দুটি ডোজই নেওয়া থাকবে তাঁদের আর আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট দেখানোর দরকার পড়বে না। তবে শুধুমাত্র ঘরোয়া উড়ানের ক্ষেত্রেই এই ব্যবস্থা চালু করা হতে পারে। তবে পুরী এও বলেছেন, সংশ্লিষ্ট রাজ্যগুলি আরটি-পিসিআর টেস্ট রিপোর্ট চাইতে পারে। সেটা রাজ্যের ব্যাপার। সেক্ষেত্রে যাত্রীদের টেস্ট রিপোর্ট সঙ্গে রাখতে হতে পারে।

সরকারি ও বেসরকারি ল্যাবরেটরিগুলোতে করোনা পরীক্ষা করানোর ভিড়ও বাড়ছে। নমুনার পাহাড় জমা হচ্ছে। ল্যাবগুলির ওপর থেকে চাপ কমানোর জন্য আরটি-পিসিআর পরীক্ষা করানোর ব্যাপারে নতুন বিধিনিষেধ আরোপ করেছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। আরটি-পিসিআর টেস্ট কাদের জন্য বেশি জরুরি ও কাদের একেবারেই দরকার নেই, সে ব্যাপারে বিস্তারিত গাইডলাইনও দেওয়া হয়েছিল। আইসিএমআর বলেছিল, আরটি-পিসিআর পরীক্ষা একবার করালে বার বার করানোর দরকার নেই। হাসপাতাল থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে ছাড়া পেলে আরটি-পিসিআর টেস্ট করানোর দরকার পড়বে না। আন্তঃরাজ্যে ভ্রমণ করছেন এমন সুস্থ ব্যক্তিদের আরটি-পিসিআর টেস্ট করানোর দরকার নেই।

প্রসঙ্গত ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে জি-৭ বৈঠকে আপত্তি তুলেছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী স্পষ্ট বলেছিলেন, ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশে, সকলকে ভ্যাকসিনের দুটি করে ডোজ দিতে অনেক সময় লাগবে। সেক্ষেত্রে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার প্রমাণপত্র দেখানো সকলের পক্ষে সম্ভব নয়। ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে নতুন নীতি নির্ধারণেও আপত্তি তুলেছিলেন তিনি। এই ব্যবস্থাকে চরম বৈষম্যমূলক বলে উল্লেখ করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

You might also like
Leave A Reply

Your email address will not be published.