করোনা ভ্যাকসিন হয়নি! ৩১ডিসেম্বরের পর ভর্তুকি মূল্যে রেশন নয়,মধ্যপ্রদেশে নির্দেশ

0

দ্য ওয়াল ব্যুরো: কোভিড ১৯ ভ্যাকসিন (vaccine) নেওয়ার প্রমাণ পেশ করতে না পারলে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের উপভোক্তারা আর ভর্তুকি মূল্যে (subsidized ration) রেশন পাবেন না। ৩১ ডিসেম্বরের পর রেশন মিলবে না ভ্যাকসিনের দুটি ডোজ না নেওয়া থাকলে।

মধ্যপ্রদেশের (madhya pradesh) খাদ্য ও গণবন্টন দপ্তর এমন অর্ডার জারি করেছে। তাতে বলা হয়েছে,গণবন্টন সিস্টেমভুক্ত (পিডিএস) (pds) (shopkeeper) দোকানদারকে সুনিশ্চিত করতে হবে যে, ৩১ ডিসেম্বরের মধ্যে রাজ্যের সাড়ে ১১ মিলিয়ন পরিবারের ভ্যাকসিন পাওয়ার উপযুক্ত সব সদস্যের ডোজ নেওয়া হয়েছে। পিডিএস দোকানদারদের নিজেদের দোকানে ভ্যাকসিন সংক্রান্ত যাবতীয় তথ্য সেঁটে দিতে হবে। যোগ্যতা সংক্রান্ত স্লিপে পরিবারের সব সদস্যের নাম থাকবে। দোকানদারদের নিশ্চিত করতে হবে যে তাঁদের ভ্যাকসিন নেওয়া হয়েছে। না হয়ে থাকলে নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে কাউন্সেলিং সেশনের ব্যবস্থা করতে হবে দোকানদারকে। প্রতি সপ্তাহে কাছের হাসপাতালে তাঁকে তালিকা দিতে হবে কোন কোন উপভোক্তার ভ্যাকসিন নেওয়া হয়নি।
জনৈক সিনিয়র আইএএস অফিসার বলেন, কোভিড ১৯ ভ্যাকসিন সংক্রান্ত এক রিভিউ বৈঠকে স্থির হয়েছে, সব সরকারি স্কিমের গ্রাহক ও সরকারি কর্মীর ৩১ ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিনেশন সুনিশ্চিত করতে হবে। সংশ্লিষ্ট দপ্তরকে অর্ডার জারি করতে হবে যে, ভ্যাকসিন ছাড়া কোনও সরকারি সুবিধা মিলবে না।

খাদ্য ও গণবন্টন দপ্তরের মুখ্য সচিব ফয়েজ আহমেদ কিদোয়াই বলেছেন, উপভোক্তা ও দোকানদার, উভয়ের সুরক্ষা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কোভিড ১৯ সংক্রমণে অনেক পিডিএস দোকানদার মারা গিয়েছেন। আমরা আর কোনও ঝুঁকি নিতে চাই না। দুটো ডোজ নেওয়ার যথেষ্ট সময় দেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বর রিভিউ বৈঠক হবে। মানুষকে কোভিড ১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিন নিতে উত্সাহী করাই নো ভ্যাকসিন, নো রেশন পরিকল্পনার মূল উদ্দেশ্য।

২৫ ডিসেম্বরের মধ্যে ১০০ শতাংশ ভ্যাকসিনেশনের টার্গেট হাতে নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।
যদিও বিরোধী দল কংগ্রেসের দাবি, সরকার ব্যর্থ। ভ্যাকসিন নিতে রাজ্যবাসীকে উত্সাহী করে তোলায় রাজ্য সরকার অক্ষম। তাই বিভাগীয় অফিসারদের দিয়ে হুমকি দেওয়া হচ্ছে ভ্যাকসিন না নিলে রেশন মিলবে না। মানুষের আস্থা অর্জন করতে পারেনি সরকার।

 

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.