লখিমপুরে প্রাণ গেছে দুই বিজেপি কর্মীরও, নেতারা ফিরে তাকাননি, ক্ষোভে ফুঁসছে পরিবার

0

দ্য ওয়াল ব্যুরো: উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে (Lakhimpur Kheri) গাড়ির ধাক্কায় চার কৃষকের মৃত্যু নিয়ে তোলপাড় গোটা দেশ। গত রবিবারের সেই ঘটনার পর এক সপ্তাহ কেটে গেছে। অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে আশিস মিশ্রকে গ্রেফতারও করা হয়েছে। বিরোধীদের নিন্দায় তেতে উঠেছে উত্তরপ্রদেশের রাজনীতি। কিন্তু এই সমস্ত উত্তাপ উত্তেজনার মাঝেই আরও একটি দিক আবছা হয়ে যাচ্ছে।

পুজোর ব্যাটন চার কন্যার হাতে, ঢাকও বাজাবে মেয়েরাই, নজির গড়ছে মুখ্যমন্ত্রীর পাড়ার ক্লাব

লখিমপুরের ঘটনার পর কৃষকদের প্রতিবাদে যে বিশৃঙ্খলা তৈরি হয়েছিল তাতে প্রাণ গেছে দুই বিজেপি কর্মীরও। তাঁদের পরিবারের অভিযোগ, কোনও নেতা মন্ত্রী এখনও পর্যন্ত একবারের জন্যেও তাঁদের কাছে যাননি, তাঁদের সঙ্গে কথা বলতে চাননি। অভিযোগ, তাঁদের মৃত্যু মনেই রাখছে না কেউ। নেই মিডিয়ার প্রচারও।

লখিমপুর খেরির বানবিরপুরে কৃষক বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল গত রবিবারের পরিস্থিতি। সেখানেই হিংসার বলি হন দুই বিজেপি কর্মী শ্যাম সুন্দর (৩২) আর শুভম মিশ্র (২৯)। নিয়মিত দলের নানা কাজকর্মের সঙ্গে যুক্ত থাকতেন তাঁরা। বিজেপির বুথ-ইন-চার্জ হিসেবেও কাজ করেছেন দুজনেই।

শ্যাম সুন্দর সেদিন উত্তেজিত ক্ষুব্ধ জনতার সামনে কীভাবে দু-হাত জোড় করে ক্ষমা চাইছিলেন, তার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। শ্যামের বাবা জানিয়েছেন, ছেলে কুস্তি প্রতিযোগিতা দেখতে খুব ভালবাসত। সেদিন সেই কারণেই বানবিরপুর গিয়েছিল। ও তো কাউকে মারেনি, কোনও দোষ করেনি। মন দিয়ে দলের কাজ করত। কেন ওকে চলে যেতে হল এভাবে?

কৃষক নেতারা দাবি করেছেন, জীবিত অবস্থাতেই শ্যাম সুন্দরকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছিল। কিন্তু তাঁর বাবা জানাচ্ছেন, আমরা সে ব্যাপারে ঠিক নিশ্চিত নই। তবে কোনও রাজনৈতিক নেতা এসে যদি আমাদের সাহায্য করতেন, বিচার পাইয়ে দেওয়ার আশ্বাস দিতেন, অনেক শান্তি পেতাম।

একই অবস্থা হিংসার বলি আরও এক তরুণ বিজেপি কর্মী শুভমের বাড়িতেও। প্রচারের আলো সেখানে পা রাখেনি। যাননি কোনও নেতা। শুভমের বিয়ে হয়েছে মাত্র তিন বছর আগে। ঘরে এক বছরের একটি মেয়েও আছে। দলের কাজে প্রাণ দিয়ে খাটতেন তিনি। কিন্তু তাঁর মৃত্যুর পরেও ফিরে তাকাননি দলের কেউ। শুভমের বাবার আক্ষেপ, কেউ আসেনি। আমাদের জন্য কেউ লড়াই করছে না। দলের শীর্ষ নেতৃত্বের প্রতি অবহেলার ক্ষোভ ধিকিধিকি জ্বলছে দুই নিহতের পরিবারে, বিজেপিকে যা অস্বস্তিতে রাখবে নিঃসন্দেহে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.