ফের ফিরছে নোকিয়া ৬৩১০! দু’দশক পরে নস্ট্যালজিয়ার প্লাবন নেট দুনিয়ায়

দ্য ওয়াল ব্যুরো: ২০ বছর আগে জন্ম নিয়েছিল সে। আয়ু বেশি ছিল না, মাত্র বছর পাঁচেক। কিন্তু ওই কদিনেই তামাম বিশ্ববাসীর মন ভরিয়ে দিয়েছিল সে। অর্জন করে নিয়েছিল বহু মানুষের মুগ্ধতা। অতি জনপ্রিয়তাই শেষমেশ তার হারিয়ে যাওয়ার কারণ হয়।

কিন্তু… আবার সে এসেছে ফিরিয়া! ২০ বছরের জন্মদিন উপলক্ষে নতুন করে তাকে নিয়ে আসছে নোকিয়া (Nokia) কেম্পানি। সে ওই কোম্পানিরই আইকনিক মোবাইল ফোন, ‘নোকিয়া ৬৩১০’! কত না প্রেমের সাক্ষী হয়েছিল এই মোবাইল, কতজন তাকে আবার ‘অস্ত্র’ হিসেবেও ব্যবহার করেছে তার ইটের মতো শক্তপোক্ত চেহারার জন্য! তাকে হারিয়ে ফেলার পরে দুঃখ পেয়েছিলেন অনেকেই। তাঁরা খুব আনন্দিত।

যদিও নতুন ৬৩১০-তে অনেক পরিবর্তন এসেছে। নতুন স্পেসিফিকেশন-সহ আপগ্রেড করা হয়েছে সেটি। ১.৮ ইঞ্চির সেই ছোট্ট স্ক্রিন হয়েছে ২.৮ ইঞ্চির। তবে তার ‘স্নেক গেম’টি বাদ দেয়নি নোকিয়া। এখন যাঁদের বয়স ২৫-এর উপরে, তাঁরা অনেকেই মনে করতে পারবেন, মা-বাবার ফোন নিয়ে সেই স্নেক গেম খেলার স্মৃতি।

আদানির বন্দরে মাদক উদ্ধারের ঘটনা থেকে দৃষ্টি সরানোর চেষ্টা, বিএসএফ বিতর্ক নিয়ে বলল কংগ্রেস

নতুন মডেলের ডেসক্রিপশনে নোকিয়া ওয়েবসাইট লিখেছে: নতুন নোকিয়া ৬৩১০ সেই আইকনিক স্মৃতি ফিরিয়ে দেবে, সেই সঙ্গে আরও কিছু নতুন সুবিধাও পৌঁছে দেবে গ্রাহকদের। বড়, কার্ভড স্ক্রিন, পড়ার সুবিধা– এ সবই নতুন যোগ হয়েছে। সেই সঙ্গে থাকবে ওয়্যারলেস রেডিও, আরও ভাল ব্যাটারি যা কিনা কয়েক সপ্তাহ চলবে একবার চার্জ দিলে। আগের মতোই শক্তপোক্ত এটার শরীর। আধুনিক দুনিয়ার পুরোনো ফোন এই নোকিয়া ৬৩১০।

নতুন মডেল আসছে কালো, হলুদ ও ডিপ সবুজ– তিনটি রঙে। ১৬ এমবি ব়্যাম, ৮ এমবি ইন্টারনাল স্টোরেজ, দুটি সিমকার্ড ঢোকানোর সুবিধা রয়েছে সিমে। ভারতীয় মুদ্রা মাত্র ৪৫১৫ টাকায় এই ফোনটি আবার কেনা যাবে।

সব মিলিয়ে নতুন নোকিয়ার খবরে নস্ট্যালজিয়ায় ভেসেছেন বহু মানুষ। নেট দুনিয়া ভেসে গেছে স্মৃতিচারণা এবং রসিকতায়। কেউ বলছেন, এই ফোনে দ্রুত টাইপ করার জন্য রীতিমতো প্রতিভা লাগত! কেউ বা বলছেন, “আমি তো ২০ বছর ধরে ব্যবহার করছি ফোনটা! এখনও ৫০ শতাংশ ব্যাটারি আছে। আবার হয়তো ২০৪১ সালে রিচার্জ করতে হবে।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More