ভেঙে পড়ছে ঐতিহ্যবাহী স্কুলের ভবন, প্রশাসনের কাছে সাহায্য প্রার্থনা

দ্য ওয়াল ব্যুরো : পূর্ব বর্ধমানে অবস্থিত বর্ধমান রাজ কলেজিয়েট স্কুল সম্ভবত পশ্চিমবঙ্গের প্রাচীনতম বিদ্যালয় (Oldest school)। পুরানো স্কুলভবনটি প্রায় ধ্বংসের মুখে এসে দাঁড়িয়েছে। স্কুলভবনের সংস্কারের জন্য পূর্ব বর্ধমানের জেলাশাসকের কাছে আবেদন জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

জেলাশাসকের উদ্দেশে দেওয়া চিঠিতে বলা হয়েছে, স্কুলের ভবনের বয়স এখন ২০৫ বছর। ১৮১৭ সালের ৬ জানুয়ারি ওই স্কুল প্রতিষ্ঠিত হয়। এখানে বেশ কয়েকবার এসেছেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। ডিরোজিও-র ছাত্র রামতনু লাহিড়ি একসময় স্কুলের হেড মাস্টার ছিলেন। স্কুলের বিশিষ্ট ছাত্রদের মধ্যে আছেন স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী ঘোষ, বটুকেশ্বর দত্ত, শিক্ষাবিদ যোগেশ চন্দ্র রায় বিদ্যানিধি, চলচ্চিত্র অভিনেতা কমল মিত্র প্রমুখ।

এরপরে চিঠিতে লেখা হয়েছে, দুই শতাব্দীর পুরানো স্কুল ভবনের কাঠের কড়ি বরগা ভেঙে পড়ছে। দেওয়াল থেকে ইট ও প্ল্যাস্টার খসে পড়ছে। ঘরগুলির মেঝে পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। যে কোনও সময় স্কুলবাড়ি ভেঙে শিক্ষক ও ছাত্রদের প্রাণ বিপন্ন হতে পারে।

চিঠির শেষে লেখা হয়েছে, স্কুল কর্তৃপক্ষ বহুবার মৌখিক ও লিখিতভাবে প্রশাসনের কাছে আবেদন জানিয়েছে, স্কুলভবনটির মেরামত ও পুনর্নির্মাণ করা হোক। কিন্তু কোনও ফল হয়নি। অবশেষে ২০২০ সালে জেলাশাসক আশ্বাস দেন, স্কুলের নতুন বাড়ি তৈরি করে দেওয়া হবে এবং পুরানো ভবনটি মেরামত করা হবে। স্থানীয় মানুষও স্কুল ভবনের পুনর্নির্মাণের জন্য ‘দুয়ারে সরকার’ প্রকল্পে আবেদন জানিয়েছে। এছাড়া মুখ্যমন্ত্রী, বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি, এসডিও নর্থের কাছেও ওই দাবিতে ই-মেল করা হয়েছে।

এরপরে জেলাশাসকের কাছে ফের স্কুলবাড়ি সারাই ও পুনর্নির্মাণের আবেদন জানাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More