অনলাইনে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, যোগ দিতে পারেন আপনিও

0

দ্য ওয়াল ব্যুরো: আপনি কী বিজ্ঞান নিয়ে আগ্রহী? বিজ্ঞান নিয়ে কোনও প্রবন্ধ প্রতিযোগিতায় অংশ নিতে চান? কিংবা আপনি কুইজে আগ্রহী, অংশ নিতে পারেন অন্যতম কুইজ প্রতিযোগিতায়। এছাড়াও থাকছে অঙ্কন প্রতিযোগিতা, ইচ্ছুকরা অবিলম্বে এই স্বাদ নিতে পারেন। সেই সুযোগ দোরগোড়ায়।

আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০২২ এবার অনুষ্ঠিত হতে চলেছে অনলাইনে। করোনাকালে এমন উদ্যোগ অনন্য। এই মেলার বিশেষ আকর্ষণ ট্যালেন্ট হান্ট, কুইজ প্রতিযোগিতা, বিজ্ঞান মডেল প্রতিযোগিতা (আন্তঃবিদ্যালয় ও আন্তঃমহাবিদ্যালয়), প্রবন্ধ ও অঙ্কন প্রতিযোগিতা। যদি এখনও আপনি কোনও প্রতিযোগিতায় অংশ না নিয়ে থাকেন তো জলদি যোগাযোগ করুন আর নিজের নাম নথিভুক্ত করে অংশ নিন আর ভাগ করে নিন বিজ্ঞানের মজা।

এবার পুরো ব্যাপারটাই অনুষ্ঠিত হবে অনলাইনে। তাই দেরি না করে ভিজিট করুন www.asnbosebijnanmelahedua.in এই ওয়েবসাইটে। আর পছন্দের প্রতিযোগিতায় অংশ নিন। কোনও মূল্য খরচ ছাড়াই নিজের প্রতিভা তুলে ধরার অসামান্য সুযোগ আনছে আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা।

এই মেলা অনুষ্ঠিত হবে আগামী ২০ জানুয়ারি। চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এই কোভিড পরিস্থিতিতে পুরো মেলাই অনুষ্ঠিত হবে অনলাইনে। আপনি যেকোনো সময় এই মেলায় ঘুরে আসতে পারেন ভার্চুয়ালি। এই মেলা কমিটির ফেসবুক পেজের মধ্যে দিয়ে।

২০ তারিখ সন্ধ্যে ৭টায় এই মেলার উদ্বোধন করবেন এই মেলা উদ্বোধন করবেন মহাকাশ বিজ্ঞানী অধ্যাপক দেবীপ্রসাদ দুয়ারী। চারদিনের এই মেলায় প্রতিদিনই আপনাদের জন্য থাকছে নানান আকর্ষণীয় ব্যবস্থা। একাধিক বিষয় নিয়ে মূল্যবান সেমিনারের আয়োজন করা হয়েছে। থাকছে বিশেষ পুষ্প প্রদর্শনী।

মেলা প্রসঙ্গে কমিটির চেয়ারম্যান বিজ্ঞানী সিংহ জানান, ‘এবারের মেলাটি আর পাঁচটা মেলার থেকে আলাদা। এখানে ছাত্র ছাত্রী থেকে খুদে বিজ্ঞানী, সাধারণ মানুষ আগামী দিনে বাঁচার রসদ নিতে আসতেন। কিন্তু এবছর পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ নিরুপায়। কোভিডকালে মানুষের পাশে থাকার জন্য অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ মেলা কমিটির সম্পাদক সঞ্জয় ঘোষ বলেন, ‘বর্তমান কোভিড পরিস্থিতিতে আমরা কোনও অবৈজ্ঞানিক কাজ করতে পারি না, তাই এবছর মেলাটি সম্পূর্ণ অনলাইনে নিয়ে আসা হল।’

এমন উদ্যোগ এই প্রথম কোনও মেলার ক্ষেত্রে নেওয়া হল। বিভিন্ন জগতের মানুষ এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে পাশে এসেছেন। ক্রীড়া জগৎ থেকে সাহিত্য জগৎ প্রতিটি ক্ষেত্রের মানুষের উদ্দীপনায় প্রতিবছরের মত এই বছরও অনুষ্ঠিত হতে চলেছে এই মেলার।

এই মেলা আপনি উপভোগ করতে পারবেন মেলা কমিটির ফেসবুক পেজ- https://m.facebook.com/asnbvpmc গিয়ে। আর মেলা নিয়ে যদি আপনার কোনও জিজ্ঞাসা থাকে যোগাযোগ করতে পারেন যোগাযোগ ৭০০৩৯৯২৯১৯/ ৯০৩৮৬৩৮৯৫২/ ৭০০৩৪৪৮৪৫৬ এই নম্বরে। তাহলে আর দেরি কেন এখনই অংশ নিন যেকোন প্রতিযোগিতায় আর স্বাদ নিন বিজ্ঞানের।

You might also like
Leave A Reply

Your email address will not be published.