বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী, উন্নয়নের লক্ষ্যে যোগী রাজ্য

0

দ্য ওয়াল ব্যুরো: দিল্লির কাছে উত্তরপ্রদেশের গৌতমবুদ্ধ নগরে তৈরি হচ্ছে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর। আজ বৃহস্পতিবার এই বিমানবন্দরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় ১০ হাজার ৫০ কোটি টাকা ব্যয়ে এই বিমানবন্দর তৈরির প্রথম দফার কাজ শেষ হয়েছে।

১৩০০ হেক্টর জমি নিয়ে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হচ্ছে। এটি বানানোর জন্য বেশ কয়েকটি গ্রাম অধিগৃহীত হয়েছে। এটি আগ্রা, বুলমানশাহর, গ্রেটার নয়ডা, আলিগড় এবং পাল্লালের সঙ্গে সংযোগ তৈরি করবে। এই বিমানবন্দর তৈরির কাজ শেষ হলে পরিকাঠামো উন্নয়নের লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে যাবে যোগী রাজ্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকালই টুইট করে বলেছিলেন, আজ ২৫ নভেম্বর দেশ ও উত্তর প্রদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন হতে চলেছে। বেলা ১টার সময় নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। প্রতি বছর ১.২ কোটি যাত্রী পরিষেবা দিতে সক্ষম হবে এই বিমানবন্দর। ২০২৪ সালের মধ্যে বিমানবন্দর তৈরির কাজ সম্পূর্ণ শেষ হবে।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, এই বিমানবন্দরটি দিল্লির জাতীয় রাজধানী এলাকা অবধি বিস্তৃত হবে। নতুন আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির কাজ শেষ হলে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে অনেকটাই চাপ কমবে। বিমানবন্দরটি এমনভাবেই পরিকল্পিত যে, একইসঙ্গে দিল্লি, নয়ডা, আলিগড়, আগ্রা, গাজিয়াবাদ, ফরিদাবাদ ও পার্শ্ববর্তী এলাকাগুলির বাসিন্দাদের যাতায়াতে সুবিধা হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.