স্বামী অমেয়ানন্দ প্রয়াত, রামকৃষ্ণ মঠ ও মিশনে শোকের ছায়া

0

দ্য ওয়াল ব্যুরো: রামকৃষ্ণ মঠ (ramkrishna math) ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ প্রয়াত হলেন। আজ, রবিবার রাত সাড়ে ৮টা নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে মারা যান তিনি। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। স্বামীজির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের তরফে প্রকাশিত একটি শোকবার্তায় মমতা জানিয়েছেন, “রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী এবং রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার প্রাক্তন অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজী মহারাজের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল নব্বই বছর।

উৎসবের মরসুমে রাজ্যজুড়ে লাফিয়ে বাড়ল কোভিড সংক্রমণ ও মৃত্যু, শীর্ষে কলকাতা

স্বামী অমেয়ানন্দজী রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তিনি ২০১১ সালে রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার অধ্যক্ষ পদের দায়িত্বভার গ্রহণ করেন।তাঁর কর্ম ও শিক্ষা মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।

তাঁর প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি স্বামী অমেয়ানন্দজী মহারাজের সকল শিষ্য ও ভক্তদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

স্বামী অমেয়ানন্দর মৃত্যুর পরে রামকৃষ্ণ মঠের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, আগামীকাল, সোমবার বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত বেলুড় মঠে শায়িত থাকবেন প্রয়াত মহারাজ। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে আসতে পারেন তাঁর ভক্ত ও অনুগামীরা। সোমবার রাত ৯টা নাগাদ বেলুড়েই তাঁর শেষকৃত্য হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.