লালকেল্লা হামলার আগে ট্রাক্টর বিক্রি বেড়েছিল অস্বাভাবিক হারে, জানাল দিল্লি পুলিশ

দ্য ওয়াল ব্যুরো: প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লিতে (Delhi) কৃষকদের ট্রাক্টর (Tractor) মিছিল তোলপাড় করেছিল গোটা রাজধানী। মিছিলের কারণে দেশের প্রজাতন্ত্র দিবসে (Republice day) রণক্ষেত্রের আকার নিয়েছিল লালকেল্লা চত্বর (Red fort area)। সেদিনের সেই ঘটনা পূর্বপরিকল্পিত বলে দাবি করেছে দিল্লি পুলিশ। নিজেদের দাবির সপক্ষে এবার প্রমাণও দিল তারা।

কেন্দ্রীয় সরকারকেও কি দেশদ্রোহী বলা হবে? ইনফোসিস বিতর্কে প্রশ্ন রঘুরাম রাজনের

দিল্লি পুলিশ জানিয়েছে, গত বছরের নভেম্বর মাস থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত দিল্লি উত্তরপ্রদেশ পঞ্জাব এলাকায় ট্রাক্টরের বিক্রি হঠাৎই অনেক গুণ বেড়ে গিয়েছিল। কৃষকদের ট্রাক্টর মিছিল এবং তাকে ঘিরে উত্তেজনার ঘটনা যে অনেক আগে থেকেই পরিকল্পিত ছিল এটা তারই প্রমাণ।

কতটা বিক্রি বেড়েছিল ট্রাক্টরের? পরিসংখ্যান বলছে ২০২০-র ডিসেম্বর মাসে শুধুমাত্র পঞ্জাবেই ট্রাক্টর বিক্রি হয়েছে ১ হাজার ৫৩৫টি। আগের বছরের তুলনায় যা ৯৪.৩০ শতাংশ বেশি। দিল্লি পুলিশ এ ব্যাপারে যে চার্জশিট পেশ করেছে তাতে বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। জানুয়ারিতেও ট্রাক্টর বিক্রি বেড়েছে ৮৫.১৩ শতাংশ। এছাড়া হরিয়ানা আর দিল্লিতেও প্রায় একই ঘটনা দেখা গিয়েছে।

কেন্দ্র সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরেই জারি রয়েছে বিতর্ক। প্রজাতন্ত্র দিবসের দিন তা চরম আকার নেয়। কৃষকরা রাজধানীতে ট্রাক্টর মিছিল করেন। তাতে পুলিশ বাধা দিলে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। এমনকি কৃষকদের লালকেল্লায় গিয়ে জাতীয় পতাকা নামিয়ে নিজস্ব লতাকাও তুলতে দেখা গিয়েছিল। এই ঘটনার চার্জশিটেই পূর্বপরিকল্পিত ভাবে সন্ত্রাসের দাবি করেছে দিল্লি পুলিশ।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More