চলতি বছরের শেষেই স্বাভাবিক হতে পারে আন্তর্জাতিক বিমান চলাচল, জানাল কেন্দ্র

0

দ্য ওয়াল ব্যুরো : গতবছর মার্চে অতিমহামারী রুখতে দেশ জুড়ে জারি হয় লকডাউন (Lock Down)। তখন আন্তর্জাতিক বিমান চলাচলও বন্ধ করে দেওয়া হয়। কেবল যে বিমানগুলি বিদেশ থেকে খাদ্য ও ওষুধ আনে সেগুলি চলাচল করছিল। তাছাড়া ভারতে আটকে পড়া বিদেশিদের বাড়িতে ফেরানোর জন্য কয়েকটি বিমান চালানো হয়েছিল। বিদেশে আটকে পড়া ভারতীয়দেরও বিমানে ফেরানো হয়েছিল। পরে কোভিড সংক্রমণ কমে এলে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা কিছু পরিমাণে শিথিল করা হয়। বুধবার অসামরিক বিমান চলাচল মন্ত্রকের সচিব রাজীব বনসল বলেন, “আশা করা হচ্ছে, চলতি বছরের শেষেই বিমান চলাচল স্বাভাবিক হয়ে যাবে”।

বর্তনামে ‘এয়ার বাবল অ্যারেঞ্জমেন্ট’-এর মাধ্যমে আন্তর্জাতিক রুটে বিমান চালানো হচ্ছে। ২৫ টি দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ নিয়ে চুক্তি করেছে ভারত। ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলির মধ্যে বিমান চলাচল চালু আছে। কিন্তু এক্ষেত্রে কয়েকটি নির্দিষ্ট শর্ত মানতে হচ্ছে।

গত সপ্তাহে অসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, আন্তর্জাতিক রুটে বিমানের চলাচল স্বাভাবিক করার চেষ্টা হচ্ছে। তাঁর কথায়, “সরকার চেষ্টা করছে যাতে যত তাড়াতাড়ি সব কিছু স্বাভাবিক হয়ে যায়। কিন্তু করোনার নতুন ওয়েভ যাতে না আসে, সেজন্য আমাদের সতর্ক থাকতে হবে। ইউরোপের কয়েকটি দেশে নতুন করে করোনা সংক্রমণ বাড়ছে।”

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, “আমি চাই আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে ভারত তার আগের অবস্থান ফিরে পাক। এখানে আরও বেশি সংখ্যক বিমান ওঠানামা করুক। আমরা চাইব, স্বাভাবিক বিমান চলাচলের মতো নিরাপদ পরিস্থিতি সৃষ্টি হোক।”

অক্টোবর মাস থেকেই পূর্ণসংখ্যক যাত্রী নিয়ে দেশের অভ্যন্তরে বিমান চলাচল শুরু হয়েছে। লকডাউনের পরে গত বছর মে মাস থেকে দেশের অভ্যন্তরে বিমান চলাচল চালু হয়। তখন মাত্র ৩৩ শতাংশ যাত্রী নিয়ে উড়ানের অনুমতি দেওয়া হয়েছিল। গত বছর ডিসেম্বরে ৮০ শতাংশ দর্শক নিয়ে বিমান চালানোর অনুমতি দেওয়া হয়। দেশে কোভিডের দ্বিতীয় ওয়েভ দেখা দেওয়ার পরে ফের নির্দেশ দেওয়া হয়, কোনও বিমানে ৫০ শতাংশের বেশি যাত্রী নেওয়া যাবে না।

আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে বিভিন্ন বিমান বন্দরে। গতবছর ট্যুরিস্ট ভিসা দেওয়া বন্ধ হয়েছিল। গত ১৫ নভেম্বর থেকে তা ফের চালু হয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.