স্কুল বন্ধ, ছেলেমেয়েদের কমেছে ভাষা জ্ঞান, অঙ্ক কষার ক্ষমতা: সমীক্ষা

0

দ্য ওয়াল ব্যুরো : করোনা অতিমহামারীর জন্য দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় কচিকাঁচাদের ওপরে ক্ষতিকারক প্রভাব পড়েছে। আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায় একথা জানা যায়। ২০২০ সালের মার্চ থেকে ভারতের স্কুলগুলি বন্ধ হয়ে যায়। এখনও বহু রাজ্যে স্কুল চালু হয়নি। কোনও কোনও রাজ্যে স্কুল চালু হয়েছে বটে কিন্তু ক্লাস হচ্ছে কেবল সিক্স থেকে টুয়েলভ পর্যন্ত।

সারা দেশেই ক্লাস ফাইভ এবং তার নিচু ক্লাসের ছাত্রছাত্রীরা এখনও স্কুলে যেতে পারেনি। আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় থেকে তাদের ওপরে সমীক্ষা করা হয়েছিল। তাতে দেখা যায়, নিচু ক্লাসের ৯২ শতাংশ ছাত্রছাত্রী কোনও একটি ভাষার ওপরে তাদের দক্ষতা হারিয়ে ফেলেছে। ৮২ শতাংশ অঙ্কের কোনও একটি বিষয় অনেকাংশে ভুলে গিয়েছে।

ছত্তিসগড়, কর্নাটক, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং উত্তরাখণ্ডের ১৬ হাজার ছাত্রছাত্রীর ওপরে ওই সমীক্ষা চালানো হয়। মূলত ভাষাশিক্ষা এবং অঙ্ক কষার ক্ষমতা, এই দু’টির নিরিখে কচিকাঁচাদের মূল্যায়ন করা হয়েছে। ভাষা শিক্ষার ক্ষেত্রে দেখা যায়, ক্লাস টু-র ৯২ শতাংশ, ক্লাস থ্রির ৮৯ শতাংশ, ক্লাস ফোরের ৯০ শতাংশ, ক্লাস ফাইভের ৯৫ শতাংশ এবং ক্লাস সিক্সের ৯৩ শতাংশ ছাত্রছাত্রী ভাষা শিক্ষার ক্ষেত্রে কোনও একটি দক্ষতা হারিয়েছে।

অঙ্কের ক্ষেত্রে বলা যায়, ক্লাস টু-র ৬৭ শতাংশ, ক্লাস থ্রির ৭৬ শতাংশ, ক্লাস ফোরের ৮৫ শতাংশ, ক্লাস ফাইভের ৮৯ শতাংশ এবং ক্লাস সিক্সের ৮৯ শতাংশ তাদের দক্ষতা হারিয়েছে।

কয়েকজন শিক্ষক বলেছেন, নিচু ক্লাসের অনেক ছেলেমেয়ে কোনও লেখা ঠিকমতো পড়তে পারছে না। কোনও গল্প পড়ে কয়েকটি প্রশ্নের উত্তর লিখতে বললে তারা পারছে না। গল্পটা পড়ে তার ঠিকমতো মানেই বুঝতে পারছে না অনেক ছেলেমেয়ে। লেখার ক্ষেত্রে তাদের আরও সমস্যা দেখা দিচ্ছে। আমাদের স্কুলে ক্লাস থ্রির একটিমাত্র ছেলে একটি নির্ভুল বাক্য লিখতে পেরেছে।

মধ্যপ্রদেশের এক গণিত শিক্ষক জানিয়েছেন, আগে তাঁদের স্কুলের ছেলেমেয়েরা খাতায় লিখে যোগ-বিয়োগ করতে পারত। এখন তারা মুখে অঙ্ক করতে পারে কিন্তু খাতায় লিখে করতে বললে পারে না। ছাত্রছাত্রীরা নিজেদের জীবনে সংখ্যার ব্যবহার করে। ছাগল চরাতে গেলে তারা ছাগলের সংখ্যা গোনে, খেলার সময় মার্বেল গোনে, কিছু কিনতে গেলে টাকা গোনে। তাই সংখ্যাগুলো তাদের মনে আছে। কিন্তু কীভাবে খাতায় বিভিন্ন সংখ্যা লিখে যোগ-বিয়োগ করতে হয়, তাদের মনে নেই।

You might also like
Leave A Reply

Your email address will not be published.