দিল্লির বাতাস ‘অতি খারাপ’, বাড়ল দূষণ, নির্মাণকাজ বন্ধ রাখার কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

0

দ্য ওয়াল ব্যুরো: দিল্লির বাতাস অত্যন্ত খারাপ। দূষণ বিপজ্জনক। গত কয়েকদিনে দূষণের পাল্লা খানিক কমলেও বুধবার থেকে ফের বাতাসের গুণগত মান বিপদসীমা ছাড়াতে চলেছে। স্কুল-কলেজ বন্ধ। নির্মাণকাজ ফের বন্ধ করে দেওয়ার কড়া নির্দেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

বুধবার দূষণ নিয়ে একটি জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট আগের নির্দেশই বহাল রাখল। যে কোনও রকম নির্মাণকাজ বন্ধ রাখারই নির্দেশিকা জারি হয়েছে রাজধানীতে। গত সপ্তাহে দিল্লিতে নির্মাণকাজ সহ একাধিক বিষয়ে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। অনির্দিষ্ট কালের জন্য স্কুল-কলেজ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়। তারপর এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) পরীক্ষা করে কিছু বিষয়ে ছাড় দিলেও নির্মাণকাজ চালু করার ব্যাপারে কিছু জানায়নি শীর্ষ আদালত। নিষেধাজ্ঞার জন্য শ্রমিকদের দিন গুজরানে সমস্যা হচ্ছে বলে জনস্বার্থ মামলাও দায়ের হয়েছিল আদালতে। তারই শুনানিতে সুপ্রিম কোর্ট জানায়, দূষণ নিয়ন্ত্রণে পরবর্তী পদক্ষেপ না নেওয়া অবধি দিল্লি ও জাতীয় রাজধানী এলাকায় নির্মাণকাজ বন্ধই থাকবে। শুধু বৈদ্যুতিন কাজ, কাঠের কাজ, জলের পাইপ সারাইয়ের মতো কয়েকটি কাজে অনুমতি দেওয়া হচ্ছে।

শুভেন্দু-দিলীপদের হাতে পেন্সিল! মমতার নেমন্তন্ন মোদীকে

‘সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ’ জানাচ্ছে, দিল্লিতে এয়ার কোয়ালিটি ইনডেক্স ফের ৩০০ ছাড়িয়েছে। গত রবিবার বাতাসে দূষণ-সূচক ছিল ৩৪৭।  দীপাবলির পরে দিল্লির কোনও কোনও এলাকায় বায়ুদূষণের সূচক ন’শোর ঘরে পৌঁছে গিয়েছিল। এখন তা তিনশোর আশপাশে ঘোরাফেরা করছে। সূচকের অবস্থান অনুযায়ী, এই পরিস্থিতিকে বলা হচ্ছে ‘অত্যন্ত খারাপ’। অর্থাৎ দূষিত বায়ুতেই শ্বাস নিচ্ছেন দিল্লিবাসী।  শ্বাসকষ্টের রোগীও বাড়ছে বলে দিল্লির চিকিৎসকেরা জানিয়েছেন। নয়ডায় বায়ুদূষণের সূচক রয়েছে ৫৩৬ অঙ্কে, যাকে বিপজ্জনক বলছেন পরিবেশবিদরা, গুরুগ্রামের অবস্থাও মারাত্মক।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.