সালেহ মাসুদদের কণ্ঠরোধ, পঞ্জশিরে ইন্টারনেট বন্ধ করল তালিবান

0

দ্য ওয়াল ব্যুরোঃ উত্তর আফিগানিস্তানের দুর্গম পাহাড়ের আড়াল থেকে তালিবান (taliban) তাড়ানোর ছক কষছেন একদল হার না মানা যোদ্ধা। দেশ জঙ্গিদের কবলে চলে গেলেও তাঁরা তাঁদের লক্ষ্যে অবিচল। আফগানিস্তানের প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ, আহমেদ মাসুদ আর তাঁদের সঙ্গীদের জব্দ করতে এবার পঞ্জশির উপত্যকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিল তালিবান।

কাবুলে ক্ষমতা দখলের পর থেকেই পঞ্জশিরে আধিপত্য কায়েম করতে চাইছে তালিবান। কিন্তু এখনও পার্বত্য দুর্গম এই উপত্যকার ধারে কাছে ঘেঁষতে পারেনি তারা। তালিবান বিরোধী এক জোট সেখানে গড়ে উঠেছে কয়েক জনের নেতৃত্বে। তাঁরাই দেশকে জঙ্গিদের দখলমুক্ত করতে লড়ছেন। আমরুল্লাহ সালেহ বারবার টুইট করে নিজেদের অ্যাজেন্ডার কথা সোশ্যাল মিডিয়ায় জানিয়ে থাকেন। কিন্তু এবার তাঁর সেই টুইটের কন্ঠরোধ করছে তালিবানি জঙ্গিরা। পঞ্জশির প্রদেশকে বিচ্ছিন্ন করা হয়েছে ইন্টারনেট পরিষেবা থেকে।

আরও পড়ুনঃ কাবুল বিমানবন্দরে দু-একদিনেই ফের জঙ্গি হানা! সতর্ক করলেন বাইডেন

নর্দান অ্যালায়েন্স জোট নিয়ে তালিবান যে চিন্তায় রয়েছে, তা তাদের এই পদক্ষেপ থেকেই পরিষ্কার। এর আগেও একাধিকবার তালিবান পঞ্জশির উপত্যকায় ক্ষমতা বিস্তার করতে চেয়েছিল, কিন্তু সুবিধা করতে পারেনি। এমনকি ২০ বছর আগে যখন আফগানিস্তানের মসনদে তারা বসেছিল, তখনও পঞ্জশির ছিল তাদের নাগালের বাইরে।

ইন্টারনেট পরিষেবা বন্ধ করে সালেহদের দমিয়ে রাখা যাএ কিনা সেটাই এখন দেখার।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.