বেসরকারি বাস নামাতে সোমবার মালিকদের বৈঠকে ডাকলেন পরিবহণমন্ত্রী, মিলবে কি সমাধানসূত্র?

দ্য ওয়াল ব্যুরো:‌ রাজ্যে আংশিক লকডাউন পরিস্থিতিতে বাড়ানো হয়েছে স্টাফ স্পেশাল ট্রেনের সংখ্যা। আগামীকাল, সোমবার থেকে মেট্রোও বেশি চলবে। কিন্তু বেসরকারি বাস এখনও সেভাবে পথে নামেনি। ফলে শহর থেকে জেলা, যাত্রী ভোগান্তি বেড়েই চলেছে। বিভিন্ন কাজে বেরিয়ে সমস্যায় পড়ছেন অসংখ্য মানুষ।

যদিও বিধিনিষেধ কিছুটা শিথিল করে বাস চালানোর নির্দেশ দিয়েছে রাজ্য সরকার, তবে  ভাড়া না বাড়ালে রাস্তায় বাস নামাতে নারাজ বেসরকারি বাস মালিকরা। কিছু সরকারি বাস রাস্তায় নামানো হলেও, তাতে সমস্যা মিটছে না। এর সমাধানসূত্র বের করতে আগামীকাল, সোমবার বাস মালিকদের বৈঠকে ডেকেছে পরিবহণ দফতর। দুপুর ১টা নাগাদ ময়দানে দফতরের তাঁবুতে বৈঠক হবে।

বাস মালিকদের সংগঠন তাদের আগের দাবিতেই অনড়। তাদের বক্তব্য, তারা অপারগ। জ্বালানির যা দাম তাতে ভাড়া না বাড়ালে কোনও ভাবেই বাস রাস্তায় নামাতে পারবেন না। এই পরিস্থিতিতে পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, বেসরকারি বাসমালিকদের সমস্যার বিষয়টি সরকার দেখছে। আপাতত তাঁদের বাস চালানোর কথা বলা হয়েছে।

২০২০ সালের ২৭ মার্চ থেকে করোনা সংক্রমণের জন্য রাজ্যে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা বন্ধ হয়ে যায়। পরে ওই বছর জুন মাস থেকে আনলক পর্ব শুরু হলেও বেসরকারি বাস পরিষেবা পুরোপুরি শুরু করা যায়নি। সেই সময় থেকেই বাসভাড়া বাড়ানোর জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছিলেন বেসরকারি বাস মালিকরা। তাঁদের দাবি মেনে একটি কমিটিও গড়া হয়েছিল। শেষ পর্যন্ত সেই কমিটিও ভাড়া বৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্তই নিতে পারেনি।

এ নিয়ে সারা বাংলা বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় জানিয়েছেন, গতবছর ডিজেলের দাম যখন ৬৫ টাকা লিটার ছিল, তখন থেকেই ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে আসছেন তাঁরা। আর এদিন ডিজেলের দাম প্রায় ৯৩ টাকা লিটার। এই পরিস্থিতিতে ভাড়া না বাড়ালে বাস চালানো সম্ভব নয়। মন্ত্রীর ওই বৈঠকে উপস্থিত থাকার আগে এখনও সরকারি ভাবে কিছু বলা হয়নি বলেও জানিয়েছেন তিনি।

জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় এ নিয়ে জানিয়েছেন, বৈঠকে উপস্থিত থাকার জন্য এখনও তাঁকেও কিছু বলা হয়নি। রাজ্যজুড়ে ৪২ হাজার বেসরকারি বাস চলে তাঁদের। কলকাতা ও শহরতলি থেকে রোজ প্রায় সাড়ে ৭ হাজার বেসরকারি বাস চলাচল করে। তবে বৈঠকে ডাকলে তিনি উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।

শুক্রবার বিধানসভায় বেসরকারি বাসের বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের ভাইস চেয়ারম্যান তৃণমূল বিধায়ক স্বর্ণকমল সাহার সঙ্গে কথা বলেন। স্বর্ণকমল বেঙ্গল বাস সিন্ডিকেটেরও সভাপতি। মূলত মুখ্যমন্ত্রীর নির্দেশেই পরিবহণ দফতরের এই বৈঠক বলে জানা গেছে। বাস মালিকদের সমস্যার কথা স্বীকার করেছেন স্বর্ণকমলবাবু। তিনি জানিয়েছেন, যে কোনও ব্যবসায়ীই লাভের জন্য পরিশ্রম করেন। কিন্তু ২০২০ সালের ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত ডিজেল লিটার প্রতি ৩০ টাকা বেড়েছে। ফলে ভাড়া বাড়ানো ছাড়া বিকল্প কোনও পথ নেই বলেই মনে করেন শাসকদলের এই বিধায়ক। তাঁর আশা, আগামীকাল বৈঠকের পরই হয়ত সমাধানসূত্র বেরিয়ে আসবে। পরের দিন, মঙ্গলবার থেকেই পথে নামবে পর্যাপ্ত বেসরকারি বাস।

তবে বাস মালিক এবং পরিবহন দফতরের অফিসারদের একাংশের ধারণা, ভাড়া বৃদ্ধির দাবি সরকার মানলেও যতটা প্রত্যাশা করা হচ্ছে ততটা হবে না। কারণ সাধারণ মানুষের উপর চাপ বাড়াতে নারাজ নবান্ন। সেই কারণে সোমবারের বৈঠক নিয়ে খুব বেশি আশাবাদী নন তারা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More