মমতার জন্য দুয়ার খুললেন ত্রিপুরার মহারাজ, বিজেপিকে হঠাতে সমঝোতার বার্তা

1

দ্য ওয়াল ব্যুরো: মাস খানেক আগে ত্রিপুরার (Tripura) রাজ পরিবারের সদস্য তথা তিপ্রা মথার প্রধান প্রদ্যোত্‍ কিশোর দেববর্মনের সঙ্গে বৈঠক করেছিলেন প্রশান্ত কিশোর। সম্ভবত সেই বৈঠক হয়েছিল নয়াদিল্লিতে। সৌজন্য বৈঠক বললেও অনেকে আন্দাজ করেছিলেন গাঁটবন্ধনের সলতে পাকানো শুরু হয়ে গেল। মঙ্গলবার গুয়াহাটি থেকে মহারাজ প্রদ্যোত্‍ জানিয়ে দিলেন, তৃণমূলের (Tmc) জন্য তাঁর দলের দরজা খোলা। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বিজেপি (BJP) যে ভাবে একচ্ছত্র আধিপত্য কায়েম করেছে তাকে ভেঙে ফেলাই এখন একমাত্র লক্ষ্য।

ত্রিপল চুরির মামলায় শুভেন্দু ঘনিষ্ঠকে দেখলেই গ্রেফতার, হুলিয়া জারি আদালতের

মঙ্গলবার গুয়াহাটিতে নতুন মঞ্চ তৈরি করেছেন তিপ্রা মথা নেতা প্রদ্যোত্‍ এবং অসম জাতীয় পরিষদের নেতা লুরিনজ্যোতি গগৈ। তার সূচনা অনুষ্ঠানে দুই নেতাই জানিয়েছেন, উত্তর-পূর্বে একটি দলের রাজ চলছে। সেখানে আঞ্চলিক দলগুলি সঙ্কটে। সমস্ত আঞ্চলিক দলকে এক করাই এই মঞ্চের লক্ষ্য।

সেই লক্ষ্যে তৃণমূল সম্পর্কে যে কথা বলেছেন প্রদ্যোত্‍ তাকে জোট বার্তা হিসেবেই দেখতে চাইছেন অনেকে। গ্রেটার তিপ্রা ল্যান্ডের দাবি তুলেছে তিপ্রা মথা। সে দাবিকে অনেকে অবাস্তব বললেও মূলত তাকে কেন্দ্র করে জনজাতি আবেগ জমাট বাঁধছে। খানিকটা পাহাড়ের গোর্খা ল্যান্ডের দাবির মতো। সে ব্যাপারে তৃণমূল কী অবস্থান নেয় সেদিকেও তাঁরা নজর রাখছেন বলে জানিয়েছেন প্রদ্যোত্‍।

গত বছর সেপ্টেম্বরে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগ করেছিলেন প্রদ্যোত্‍কিশোর দেববর্মন। তারপর নভেম্বরে নিজের নতুন দল করেন। তিনি বলেছেন, ত্রিপুরার আগামী ভোটে তাঁদের কাছে কংগ্রেসও অস্পৃশ্য নয়। অর্থাত্‍ রাজবাড়ির দরজা হাট করে খুলে দিয়েছেন বুবাগ্রা।

তবে পৃথক তিপ্রা ল্যান্ডের দাবি তৃণমূল আদৌ সমর্থন করবে কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ তাতে ত্রিপুরার বাঙালি আবেগ ক্ষুণ্ন হতে পারে বলে মত অনেকের। তাত্‍পর্যপূর্ণ হল, এই প্রথম তৃণমূলের উদ্দেশে প্রকাশ্যে বার্তা দিলেন মহারাজ।

গত এপ্রিলে ত্রিপুরার স্বশাসিত জেলা পরিষদ ভোটে নতুন দল গড়ে তাক লাগিয়ে দিয়েছিলেন প্রদ্যোত্‍। তিন মাসের দল দখল করেছে এডিসি। বিজেপি, সিপিএম ধোপে টেকেনি। টেস্টে দুরন্ত ফলের ফর এবার তেইশের ফাইনালের লক্ষ্যে ঘুঁটি সাজানো শুরু করে দিলেন মহারাজ। বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
1 Comment
Leave A Reply

Your email address will not be published.