ঘটনার পুনর্গঠন করার জন্য মন্ত্রীর ছেলেকে নিয়ে যাওয়া হল লখিমপুরে

দ্য ওয়াল ব্যুরো : গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর (Lakhimpur) খেরিতে গাড়ির ধাক্কায় চার কৃষকের মৃত্যু হয়। অভিযোগ, গাড়িটি চালাচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্র। তাঁকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার ঘটনার পুনর্গঠন করার জন্য তাঁকে লখিমপুর-খেরিতে নিয়ে যায় পুলিশ। আশিসের সঙ্গে ছিলেন তাঁর বন্ধু অঙ্কিত দাস। পুলিশের গাড়ির সাহায্যে সেদিনের ঘটনার পুনর্গঠন করা হয়।

সাংবাদিকদের তোলা ভিডিও ছবিতে দেখা যায়, পুলিশের একটি জিপ প্রচণ্ড গতিতে কয়েকটি ডামিকে ধাক্কা মারছে। একটি ছবিতে দেখা যায়, ঘটনাস্থল ঘিরে দিয়েছে পুলিশ। অনেকে প্রশ্ন তোলেন, ঘটনার পরেই পুলিশ এলাকাটি ঘিরে দেয়নি কেন? ৩ অক্টোবরের পরে অন্তত ৪৮ ঘণ্টা ধরে অনেকেই সেখানে গিয়েছেন।

আশিস মিশ্র গত সপ্তাহে গ্রেফতার হন। বৃহস্পতিবার তাঁর পুলিশ হেপাজতের মেয়াদ শেষ হচ্ছে। সম্ভবত শুক্রবার ফের তাঁকে হেপাজতে নেওয়ার জন্য পুলিশ আবেদন জানাবে। বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে তাঁর দলের কয়েকজন প্রতিনিধি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন। তাঁরা রাষ্ট্রপতির কাছে অনুরোধ করেন, তিনি যেন লখিমপুরের ঘটনা নিয়ে সরকারের সঙ্গে কথা বলেন।

পরে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বলেন, রাষ্ট্রপতিকে আমরা জানিয়েছি, লখিমপুরে মৃতদের পরিবার মনে করে, যতদিন আশিসের বাবা ক্ষমতায় রয়েছেন, ততদিন ন্যায়বিচার হওয়া সম্ভব নয়। তাই সারা দেশের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ মনে করেন, অজয় মিশ্রের পদত্যাগ করা উচিত।

লখিমপুরের ঘটনায় এখন তদন্ত করছে উত্তরপ্রদেশ পুলিশের একটি স্পেশাল ইনভেস্টিগেটিং টিম। কিন্তু রাষ্ট্রপতির কাছে রাহুল দাবি জানিয়েছেন, সুপ্রিম কোর্টের দু’জন বিচারপতিকে দিয়ে তদন্ত করানো হোক। অজয় মিশ্র সংবাদ মাধ্যমকে বলেছেন, যে গাড়িটি কৃষকদের চাপা দিয়েছিল, সেটি তাঁদের পরিবারের সম্পত্তি। কিন্তু আশিস বা তাঁদের পরিবারের অপর কেউ ঘটনার সময় গাড়িতে ছিলেন না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইতিমধ্যে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, অজয় মিশ্রের পদত্যাগ করার সম্ভাবনা নেই।

বুধবার লখিমপুর যান উত্তরপ্রদেশের আইনমন্ত্রী ব্রিজেশ পাঠক। তাঁর সফর ঘিরে দানা বেঁধেছে নতুন বিতর্ক। তিনি লখিমপুর গেলেও পা রাখেননি মৃত কৃষকদের বাড়িতে। তাঁদের পরিবারের সঙ্গে দেখাও করেননি। ব্রিজেশ পাঠক লখিমপুর গিয়ে কেবল দেখা করে এসেছেন সেখানকার ঘটনার পর ক্ষুব্ধ কৃষকদের রোষের বলি বিজেপির এক কর্মীর পরিবারের সঙ্গে।

লখিমপুরে হিংসার ঘটনায় কৃষকদের রোষে নিহত হয়েছেন বিজেপির দুই তরুণ কর্মী। তাঁদের নাম শ্যাম সুন্দর এবং শুভম মিশ্র। এঁদের মধ্যে একমাত্র শুভমের বাড়ি গিয়ে তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ব্রিজেশ পাঠক। যাননি নিহত দলীয় কর্মী শ্যাম সুন্দরের বাড়িতেও। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের গাড়ির ড্রাইভার হরি ওম মিশ্রের বাড়িতে গিয়েছেন উত্তরপ্রদেশের আইনমন্ত্রী।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More