স্কুল খোলার জন্য ছোটদের টিকাকরণ বাধ্যতামূলক নয়: কেন্দ্র

1

দ্য ওয়াল ব্যুরো: ইতিমধ্য অনেক রাজ্যেই স্কুলের (School) দরজা খুলে দেওয়া হয়েছে। যদিও শিয়রে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, তবে টিকাকরণের (Vaccination) কারণে স্কুল কলেজ খোলার কথা ভাবা হচ্ছে। বৃহস্পতিবার কেন্দ্র সরকার (Centre) জানিয়ে দিয়েছে স্কুল খোলার জন্য ছোটদের সকলকে যে ভ্যাকসিন নিতেই হবে তার কোনও মানে নেই।

ক্ষোভে, দুঃখে টোয়েন্টি ২০ বিশ্বকাপে আফগানিস্তানের নেতৃত্ব ছাড়লেন রশিদ খান

ছোটদের জন্য কোভিড ভ্যাকসিন এখনও বাজারে আসেনি। জাইডাসের ভ্যাকসিন ১২ বছরের ঊর্ধ্বে ছাড়পত্র পেলেও তা প্রয়োগ এখনও শুরু হয়নি। কেন্দ্রের নীতি আয়োগের সদস্য বিনোদ পাল জানিয়েছেন, ছোট ছোট স্কুল পড়ুয়াদের ভ্যাকসিনের থেকে অনেক বেশি জরুরি স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীদের ভ্যাকসিন নেওয়া। শিশুদের অভিভাবকরাও ভ্যাকসিন নেবেন অবশ্যই। তবেই স্কুল খোলার পরিস্থিতি তৈরি হবে।

প্রাথমিকভাবে কেন্দ্রের লক্ষ্য দেশের সমস্ত প্রাপ্তবয়স্ক নাগরিককে ভ্যাকসিনের দুটি করে ডোজ দেওয়া সম্পন্ন করা। যদি বাচ্চাদের টিকাকরণ স্মপূর্ণ করার জন্য বসে থাকা হয়, তবে স্কুল কলেজ খুলতে এখনও অনেক অপেক্ষা করতে হবে। তা করতে চাইছে না কেন্দ্র। অর্থাৎ বড়দের টিকাকরণ নিশ্চিত করে স্কুল খুলে দেওয়ার কথাই ভাবা হচ্ছে।

দিল্লি, বিহার, হরিয়ানা, মধ্যপ্রদেশের মতো বেশ কিছু রাজ্যে ধাপে ধাপে স্কুল খোলা হচ্ছে। পশ্চিমবঙ্গেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন পুজোর পর স্কুল খোলার কথা ভাবা হবে। তার মাঝেই কেন্দ্র জানাল, স্কুল বাচ্চাদের সকলের ভ্যাকসিন নেওয়া স্কুল খোলার জন্য জরুরি নয়।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.