মাধ্যমিকে জেলার দাপট, প্রথম তিনে দুই ছাত্রী

0

দ্য ওয়াল ব্যুরো: চলতি বছরের মাধ্যমিকের ফল প্রকাশিত হলো। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সকাল ৯ টা নাগাদ সল্টলেকে পর্ষদ ভবনে আনুষ্ঠানিক ভাবে এই ফল প্রকাশ করেন। পরীক্ষার ৭৭ দিনের মাথায় প্রকাশিত হলো এই ফল।

এ বার পরিক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৮৪ হাজার ১৭৮ জন। পাশ করেছেন ৮ লক্ষ ৯৯ হাজার ৫৬৪ জন। পাশের হার ৮৫.৪৯ শতাংশ যা গতবারের (৮৫.৬৫ শতাংশ) কাছাকাছি। ছাত্রীদের পাশের হার ছাত্রদের তুলনায় কম।

পাশের হারে প্রথম পূর্ব মেদিনীপুর (৯৬.৯৩), দ্বিতীয় পশ্চিম মেদিনীপুর। পাশের হারে কলকাতার স্থান তৃতীয়। কলকাতার পাশের হার ৯১.১১ শতাংশ। নতুন জেলা কালিম্পঙের পাশের হার ৮৬.৯৫ শতাংশ।

মাধ্যমিকে প্রথম কোচবিহার সুনীতি অ্যাকাডেমির ছাত্রী সঞ্জীবনী দেবনাথ

এ বারের মাধ্যমিকে মেধা তালিকায় ছাত্রীদের রমরমা। প্রথম হয়েছেন কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির ছাত্রী সঞ্জীবনী দেবনাথ। তাঁর প্রাপ্ত নম্বর ৬৮৯। দ্বিতীয় স্থানে রয়েছেন বর্ধমানের সাতগাছিয়া হাইস্কুলের ছাত্র শীর্ষেন্দু সাহা। তাঁর প্রাপ্ত নম্বর ৬৮৮। তৃতীয় স্থান অধিকার করেছেন তিনজন। কোচবিহারের সুনীতি অ্যাকাডেমিরই ময়ূরাক্ষী সরকার, জলপাইগুড়ি জেলা স্কুলের নীলাব্জ দাস ও মৃন্ময় মন্ডল। তাঁদের প্রাপ্ত নম্বর ৬৮৭।

মাধ্যমিকে তৃতীয় জলপাইগুড়ি জেলা স্কুলের ছাত্র নীলাব্জ দাস

প্রথম দশে এ বার আছেন ৫৬ জন ছাত্র-ছাত্রী।  মেধা তালিকায় কলকাতাকে টেক্কা দিয়েছে জেলার স্কুলগুলি। ৫৬ জনের মধ্যে মাত্র ২ জন কলকাতার। কলকাতায় প্রথম ও রাজ্যে সপ্তম বরানগর রামকৃষ্ণ মিশনের ছাত্র সার্থক তালুকদার। প্রাপ্ত নম্বর ৬৮৩। উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি ও মালদা জেলা এবং বাঁকুড়া, বর্ধমানের ফল খুবই আশাপ্রদ।

কল্যাণময় বাবু জানিয়েছেন জেলার ফল দেখিয়ে দিচ্ছে যে রাজ্যের প্রত্যন্ত এলাকার ছাত্র-ছাত্রীরাও এগিয়ে আসছেন। ২০১৯ সালে মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আসবে বলে জানান তিনি। পরীক্ষা হবে ১২-২২ ফেব্রুয়ারী। সকাল ১০ টার পর থেকে রাজ্যের ৪৭ টি ক্যাম্প অফিস থেকে রেজাল্ট দেওয়া হবে।  আজকেই ছাত্র-ছাত্রীরা স্কুল থেকে মার্কশিট ও শংসাপত্র পেয়ে যাবেন বলে জানিয়েছেন কল্যাণময় বাবু।

ফলাফল জানা যাবে ওয়েবসাইটেও। wbresults.nic.in, exametc.com, indiaresults.com এবং results.siksha এই চারটি ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর লিখে পরীক্ষার্থীরা জানতে পারবেন রেজাল্ট। এসএমএসের মাধ্যমেও জানা যাবে রেজাল্ট। WB10 লিখে স্পেস দিয়ে নিজের রোল নম্বর লিখে পাঠাতে হবে ৫৬০৭০ এই নম্বরে। এসএমএসেই জানিয়ে দেওয়া হবে রেজাল্ট।

মাধ্যমিকে সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানান।

You might also like
Leave A Reply

Your email address will not be published.