দুই ডোজ করোনা টিকা ছাড়া মিলবে না হজযাত্রার অনুমতি, জানালেন কমিটির প্রধান 

দ্য ওয়াল ব্যুরো: কোভিড ভ্যাকসিনের দু’টি ডোজই নিতে হবে। নাহলে দেশের কোনও মুসলিমকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। শুক্রবার একথা সাফ জানালেন হজ কমিটি অব ইন্ডিয়া (এইচসিআই)-এর প্রধান আহমেদ খান। তিনি বলেন, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক এবং সেখানকার ভারতীয় কনস্যুলেট জেনারেলের সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিন আহমেদ পরামর্শ দেন, ‘যাঁরা ইতিমধ্যে চলতি বছরের হজযাত্রার জন্য আবেদন করেছেন, তাঁরা টিকার প্রথম ডোজটি নিয়ে নিন। এর ফলে যাওয়ার আগে দ্বিতীয় ডোজটি নিতে সুবিধে হবে।’

যদিও এতকিছুর পরেও হজে আদৌ আয়োজিত হবে কিনা, সে বিষয়ে মুখে কুলুপ এঁটেছেন আহমেদ। তিনি জানান, সবকিছু নির্ভর করছে সৌদি আরবের সরকারের উপর। তারা সবুজ সংকেত না দিলে নিশ্চিতভাবে কোনওকিছু বলা যাবে না।

উল্লেখ্য, গত বছর ক্রমবর্ধমান কোভিড সংক্রমণের জেরে হজ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। এ বছর যে হারে করোনার আঁচ ছড়াচ্ছে, তাতে কবে, কীভাবে হজ অনুষ্ঠিত হবে, সে বিষয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। কারণ সেই সময় আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক থাকবে কিনা, তা নিশ্চিত নয়। যদিও আহমেদ বলেন, হজ উপলক্ষে ভারত থেকে আরবগামী উড়ান জুনের মাঝামাঝি উড়ে যাওয়ার কথা। কিন্তু করোনা নিয়ন্ত্রণে না এলে কোনও তারিখ স্পষ্টভাবে ঘোষণা করা কার্যত অসম্ভব।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More