দিল্লিতে আর লকডাউন নয়, জল্পনা উড়িয়ে দিয়ে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

দ্য ওয়াল ব্যুরো : দিল্লিতে এখন করোনা সংক্রমণের তৃতীয় ওয়েভ চলছে। অনেকের ধারণা হয়েছিল, পরিস্থিতি সামাল দিতে ফের লকডাউনের পথে হাঁটবে দিল্লি সরকার। কিন্তু দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন সোমবার স্পষ্ট জানিয়ে দিলেন, নতুন করে আর লকডাউন করার সম্ভাবনা নেই। তাঁর কথায়, “দিল্লিতে আমরা থার্ড ওয়েভের শীর্ষবিন্দু অতিক্রম করে এসেছি। এখন সংক্রমণ কমছে। এই অবস্থায় নতুন করে লকডাউনের প্রশ্ন ওঠে না।”

গত রবিবার দিল্লিতে ৩২৩৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ৯৫ জন। গত সপ্তাহে দিল্লিতে সংক্রমণের হার তার আগের সপ্তাহের থেকে কমেছে অর্ধেক। এখন অবশ্য রাজধানীতে টেস্টের সংখ্যাও কমেছে। সেপ্টেম্বরে যখন করোনার সেকেন্ড ওয়েভ চলছিল, তখন দৈনিক পরীক্ষা হত ৬০ হাজার। এখন দিনে পরীক্ষা হচ্ছে ২১ হাজারের কিছু বেশি।

গত ২০ অক্টোবর থেকে দিল্লিতে হঠাৎ করেই করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। নভেম্বরের শুরু থেকে তা আগের সব রেকর্ড ভেঙে দিচ্ছে। আর এই নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করার পরেই কোভিড রোগীদের জন্য বেডের সংখ্যা, বিশেষ করে আইসিইউ বেডের সংখ্যা কমছে। গত সপ্তাহে দিল্লি হাইকোর্ট কেজরিওয়াল সরকারকে অনুমতি দিয়েছে শহরের ৩৩টি বেসরকারি হাসপাতালে কোভিড রোগীর সংখ্যা বাড়িয়ে ৮০ শতাংশ করার। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই বৈঠকে রাজধানীর জন্য ১২ দফা পরিকল্পনার কথা জানিয়েছে কেন্দ্র।

রবিবার অমিত শাহের সঙ্গে বৈঠক করেন কেজরিওয়াল। সেখানেই এই ১২ দফা পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হল রাজ্যের হাসপাতালগুলিতে আইসিইউ বেডের সংখ্যা বাড়ানো, অক্সিজেন সিলিন্ডার আরও বেশি মজুত রাখা, হাসপাতালে কর্মীর সংখ্যা বাড়ানো, নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানো, হোম আইসোলেশনে থাকা রোগীদের দিকে নজর দেওয়া প্রভৃতি। রবিবার একগুচ্ছ টুইট করে সেই পরিকল্পনার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকের পরে অরবিন্দ কেজরিওয়াল বলেন, কেন্দ্র দিল্লিতে আরও ৭৫০ বেডে বাড়ানোর ব্যবস্থা করছে। সেগুলিতে কোভিড রোগীদের জন্য আইসিইউ-র ব্যবস্থাও থাকবে। তিনি বলেন, “কেন্দ্র আমাদের আশ্বাস দিয়েছে ডিআরডিও সেন্টারে আরও ৭৫০ বেড বাড়ানো হবে। দিল্লিতে প্রতিদিন নমুনা পরীক্ষার সংখ্যা ১ লাখের বেশি করার কথাও বলা হয়েছে। এই মুহূর্তে দিল্লিতে প্রতিদিন ৬০ হাজারের কাছাকাছি করোনা পরীক্ষা হয়। সেটা বাড়ানো হবে।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More