পেঁপে পাতার রস প্রতিদিন কেন খেতে বলছেন ডাক্তাররা!

দ্য ওয়াল ব্যুরো: অসুস্থ রোগীদের, বা সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে পেঁপে খাওয়ার পরামর্শ তো ডাক্তাররা দেনই। কিন্তু একইসঙ্গে শুধু ফল নয়, গাছের পাতাটাও যে সমান উপকারী সেটাও জানাচ্ছেন তাঁরা। ভারতের নানা জায়গায় অনেকের বাড়িতেই পেঁপে গাছ থাকে‌। বিশেষজ্ঞরা জানাচ্ছেন প্রতিদিন সেই পেঁপে পাতার রস খেলে শরীরের নানা উপকার হবে। এমনকি প্লেটলেট কাউন্ট বাড়াতেও সাহায্য করে পেঁপে পাতার রস।


•কেন উপকারী

১.এর মধ্যে রয়েছে পাপাইন এবং কাইমোপাপাইন নামক এনজাইম। যা হজমে সাহায্য করে। এমনকি দীর্ঘদিন ধরে হজমের সমস্যা থাকলে, সেটাও মেটায় পেঁপে পাতার রস।

২.অন্যদিকে অ্যালকালয়েড কম্পাউন্ড চুলের নানা সমস্যার সমাধান করে। কারণ এর মধ্যেই রয়েছে ভিটামিন এ, বি, সি, ই, কে।

তাছাড়া এই রসের আরও নানা গুণাবলি রয়েছে। যেমন –

•ডেঙ্গু প্রতিরোধ করে

ডেঙ্গু প্রতিরোধের জন্য নানারকম চেষ্টা করার পরেও প্রাণ হারান কিছু মানুষ। কারণ অন্যান্য উপসর্গের মতো ডেঙ্গু হলে রক্তের প্লেটলেট কাউন্ট কমে যায়। সমীক্ষায় জানা গেছে পেঁপে পাতার রস রক্তে প্লেটলেট কাউন্ট বাড়াতে ভীষণ সাহায্য করে। এমনকি জ্বরও কমিয়ে দেয়। ফলে আস্তে আস্তে সুস্থ হয়ে ওঠা যায় নিয়মিত এই রস খেলে।


•ব্লাড সুগার লেভেল ঠিক রাখতে সাহায্য করে

ডায়াবেটিক রোগীদের নিয়মিত পেঁপে পাতার রস খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। কারণ এটি ব্লাড সুগার লেভেল ঠিক রাখতে সাহায্য করে। এর মধ্যেই রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট।

•হজমে সাহায্য করে

তৈলাক্ত, মশলাদার খাবার খেলে অনেকের বুক জ্বালা করে, পেটের সমস্যা দেখা দেয়। পেঁপে পাতার রসের মধ্যে রয়েছে ফাইবার। যা বড় বড় প্রোটিন ভেঙে, সেগুলো হজম করতে সাহায্য করে। তাছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও ভীষণ উপকারী এটি।


•মাসেল পেইন কমাতে সাহায্য করে

অত্যধিক এক্সারসাইজ, কাজ করার কারণে অনেকেরই মাসেল, এবং জয়েন্টে ব্যথা করে। তাঁদের জন্য মোক্ষম দাওয়াই পেঁপে পাতার রস।

•নতুন চুল গজাতে সাহায্য করে

চুলের নানা সমস্যায় ইদানিং বহু মানুষই ভোগেন। তার মধ্যে অন্যতম হল, চুল পড়া এবং চুল পাতলা হয়ে যাওয়া। সেক্ষেত্রে পেঁপে পাতার রস চুলের গোড়ায় ভাল করে লাগাতে বলছেন বিশেষজ্ঞরা। এতে খুসকির সমস্যা দূর হয়। তাছাড়াও নতুন চুল গজাতে সাহায্য করে এটি।


•ক্লান্তিভাব সরিয়ে ত্বক আরও উজ্জ্বল করে তোলে

পেঁপে ফলের মতোই পাতার রস মুখে মাখলেও নানা উপকার পাওয়া যায়। ব্রণর সমস্যা, কালো দাগ তুলে ফেলতে সাহায্য করে এটি। নিয়মিত খেতেও পারেন। আবার মুখে লাগিয়ে কিছুক্ষণ প্যাকের মতো রেখেও ব্যবহার করতে পারেন এটি। এর ফলে ত্বক আরও উজ্জ্বল, ঝকঝকে দেখাবে।

•ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

প্রাচীন যুগ থেকেই বহু মানুষের ধারণা ব্রেস্ট এবং প্রোস্টেট ক্যানসার প্রতিরোধে পেঁপে পাতার রস হল মোক্ষম দাওয়াই। যদিও সমীক্ষায় বা রিসার্চে তেমনটা ধরা পড়েনি। তবুও বিশ্বাস থেকে বহু মানুষ খেয়ে সুস্থ থাকেন বলেই জানিয়েছেন।


•কীভাবে বানাবেন পেঁপে পাতার রস

দু থেকে তিনটে পেঁপে পাতা ভাল করে ধুয়ে কুচিকুচি করে কেটে নিন। তারপর ব্লেন্ডারে দিয়ে, সামান্য জল মিশিয়ে তৈরি করে ফেলুন এই রস। স্বাদ বদলের জন্য অল্প চিনি কিংবা লবণও ব্যবহার করতে পারেন। দিনে ১০০ এমএল পেঁপে পাতার রস তিনভাগে ভাগ করে খেতে বলছেন ডাক্তাররা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More