খাসির মাংস না পেয়ে পনিরের মতো ম্লান হয়ে গেলেন পরমব্রত! লুকিয়ে আছে কটাক্ষ

দ্য ওয়াল ব্যুরো: গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। রান্নাঘরে ওভেনের আগুনের পাশাপাশি যেন এই দামও প্রায় রোজই আগুন ধরাচ্ছে দফায় দফায়। সিরিয়াস প্রতিবাদ থেকে চটুল মিম সবই তৈরি হচ্ছে এই গ্যাসের দামকে কেন্দ্র করে। এবার এই নিয়ে টুইট করলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।

রবিবারের দুপুরে তিনি লেখেন, “বিশুদ্ধ বাংলা মতে রবিবার খাসির মাংস খাবার সাধ হয়েছিল, কিন্তু বাড়িতে বলতে মুখ ঝামটা খেতে হলো “মাংস সেদ্ধ হতে যে বাড়তি গ্যাসটা পুড়বে সেটা কোথা থেকে আসবে? গ্যাস এর দাম বেড়ে কোথায় গ্যাছে জানো ?” শুনে পনিরের মতো ম্লান হয়ে গেলাম !”

অভিনেতার টুইট দেখে হেসেই গড়াচ্ছেন সকালে। তবে হাসির আড়ালেই যে সাধারণ মানুষের করুণ অবস্থার কথা মনে করিয়ে দিতে চেয়েছেন পরমব্রত, তা বুঝতে অসুবিধা হচ্ছে না অনেকেরই।

বরাবরই বামমনস্ক বলে পরিচিত পরমব্রত। এর আগেও নানা বিষয়ে বহুবার কেন্দ্রীয় সরকারকে সমালোচনায় বিদ্ধ করেছেন তিনি। এবারেও তেমনটাই করলেন। অনেকেই আবার মনে করছেন, গ্যাসের দাম বাড়ার পাশাপাশি, তিনি আর একটি কথাও বলতে চেয়েছেন। খাসির মাংস থেকে বিষয়টিকে পনির পর্যন্ত নিয়ে এসে তিনি আমিশাষী বাঙালির সঙ্গে নিরামিষ খাবারের তুলনা করলেন।

এদেশের হিন্দুত্ববাদী সরকারের বিরুদ্ধে একাংশের অভিযোগ, মানুষের খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করে থাকে তারা। নিরামিষ খাওয়ার কথা প্রচার করে, আমিষ খাওয়ার বিষয়টি ভাল চোখে দেখে না। গোমাংস নিয়ে যে কত সমস্যা ও বিতর্ক হয়েছে তা তো বাদই দেওয়া যায়, তার বাইরেও বাঙালির অতি আমিষ-প্রিয়তা তাদের চক্ষুশূল বলেই মনে করেন অনেকে।

কিন্তু আমবাঙালির কাছে খাসির মাংসের উল্টোদিকে পনির যে আদতেই ‘ম্লান’, তা যেন মনে করিয়ে দিলেন অভিনেতা।

দিন কয়েক আগে তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী মিমি টুইট করেছিলেন, গ্যাসের দাম দেখে অজ্ঞান হয়ে যাওয়ার জোগাড়। তিনি প্রশ্ন তুলেছিলেন, এবার কি গ্যাসের দাম মেটাতে রক্ত বেচতে হবে?

রাজনৈতিক মতাদর্শে দু’জনে আলাদা হলেও, গ্যাসের দাম বাড়া নিয়ে যে কেন্দ্রের বিরুদ্ধে দু’পক্ষের ক্ষোভই একইরকম, তা বলাই বাহুল্য।

বস্তুত, রান্নার গ্যাসের দাম যেভাবে বাড়ছে, তা দেখে মাধ্যবিত্তর আশঙ্কা, অদূর ভবিষ্যতে কি সিলিন্ডারের দাম হাজার ছুঁয়ে ফেলবে? কয়েক দিন আগেই ২৫ টাকা বেড়ে কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম হয়েছে ৮৪৫ টাকা ৫০ পয়সা। এনিয়ে ফেব্রুয়ারি থেকে একমাসের মধ্যে চার-চারবার বেড়েছে রান্নার গ্যাসের দাম। একমাসে ১২৫ টাকা বেড়েছে দাম। গত তিনমাসের হিসেব ধরলে এলপিজি-র দাম বেড়েছে ২২৫ টাকা। অথচ গ্যাস সিলিন্ডার প্রত্যেকটি বাড়িতে প্রয়োজন। সেই সিলিন্ডারের লাগাতার দাম বৃদ্ধিতে মধ্যবিত্তের মাথায় বাজ পড়েছে।

শুধু ভর্তুকিযুক্তই নয়, বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। ৯৭ টাকা ৫০ পয়সা বেড়ে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম ১,৬৮১ টাকা ৫০ পয়সা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More