কলকাতা বিশ্ববিদ্যালয়ের বড় অংশই এবার করোনা হাসপাতাল! কাজ শুরু করেছে পুরসভা

দ্য ওয়াল ব্যুরো: করোনা আবহে দীর্ঘদিন বন্ধ স্কুল কলেজ। এবার শিক্ষা প্রতিষ্ঠানকে স্বাস্থ্য ব্যবস্থার কাজে লাগানোর কথা ভাবা হচ্ছে। কলকাতা পুরসভার তরফে সেই উদ্যোগও নেওয়া হয়েছে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ভবনকে এবার করোনা হাসপাতালে রূপান্তরিত করার উদ্যোগ নিয়েছে পুরসভা। মুক্তারাম বাবু স্ট্রিটে বিশ্ববিদ্যালয়ের এই স্বাস্থ্য ভবনে মোট ৭৫টি বেডের বন্দোবস্ত করা হবে। ওই ভবনে চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো ও পরিবেশ রয়েছে বলেই এমনটা ভাবা হয়েছে, জানিয়েছে পুর প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ।

এদিন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন গোয়েঙ্কা হাসপাতালেও কোভিড কেয়ার সেন্টার গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই মর্মে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে চিঠি দিয়েছিল স্বাস্থ্য ভবন। এদিন তাতে সায় দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটা বড়সড় অংশই এখন কোভিড মোকাবিলার কাজে লাগানো হচ্ছে।

এদিন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ভবনটি পরিদর্শনে গিয়েছিলেন অতীন ঘোষ। তিনি জানিয়েছেন ওই ভবনে কোভিড চিকিৎসা চালু করার জন্য অন্যান্য হাসপাতালের সহায়তা প্রয়োজন। ইতিমধ্যে ন্যাশানাল মেডিকেল এবং আর. জি. করের সঙ্গে এই মর্মে কথাবার্তাও হয়েছে বলে জানিয়েছেন তিনি। আরও হাসপাতালের সঙ্গে কথা চলছে।

কোভিড পরিস্থিতিতে রাজ্যে বেডের আকাল দেখা দিয়েছে হাসপাতাল গুলোতে। যে হারে রোজ সংক্রমণ বাড়ছে তাতে কুলিয়ে উঠছে না। তাই বিভিন্ন জায়গাতেই কোভিড কেয়ার সেন্টার গড়ে তুলে বেড বাড়ানোর উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। বেসরকারি হাসপাতালেও নির্দেশ দেওয়া হয়েছে তাদের মোট বেড সংখ্যার অন্তত ৬০ শতাংশ বরাদ্দ রাখতে হবে কোভিড রোগীদের জন্য। কোভিড রিপোর্ট না থাকলেও রোগী ফেরানো যাবে না।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More