‘সঠিক দিশা’য় ইমরানকে চিঠি, বাজপেয়ীকে স্মরণ করে মোদীর প্রশংসা মেহবুবার

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদার প্রশংসা মেহবুবা মুফতির। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা অনুচ্ছেদ বাতিল করে বিশেষ মর্যাদা লোপ, দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলে বিভাজনের মতো পদক্ষেপের কঠোর সমালোচক পিডিপি নেত্রী তথা সাবেক রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের নীতির নিন্দা করে জম্মু ও কাশ্মীরের  আঞ্চলিক নেতা-নেত্রীদের মতো মেহবুবাও গৃহবন্দি ছিলেন দীর্ঘদিন।  মোদী সরকারকে নানা ইস্যুতেই আক্রমণের নিশানা করলেও মেহবুবা অবশ্য প্রধানমন্ত্রীর পড়শী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লেখা সমর্থন করেছেন। মোদী পাক প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছেন,  ভারত পাকিস্তানের সঙ্গে সৌহার্দ্যমূলক সম্পর্ক চায়, কিন্তু সেজন্য সন্ত্রাস, বিদ্বেষ, ঘৃণামুক্ত  আস্থা, ভরসার আবহাওয়া থাকা আবশ্যিক।

মেহবুবা প্রধানমন্ত্রীর চিঠিটি সঠিক লক্ষ্যে নেওয়া পদক্ষেপ বলে মন্তব্য করেছেন। মোদীর চিঠিটি উরি হামলা, সার্জিক্যাল স্ট্রাইক, পুলওয়ামা বিস্ফোরণের মতো নানা ঘটনায় ভারত-পাক সম্পর্কে তৈরি হওয়া শৈত্য কাটাতে ইতিবাচক ভূমিকা পালন  করবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ট্যুইট করেছেন মেহবুবা, যাতে তিনি লিখেছেন, প্রধানমন্ত্রী মোদীর পাকিস্তানি প্রধানমন্ত্রীকে বার্তা পাঠানো সঠিক দিশায় নেওয়া এক পদক্ষেপ। বাজপেয়ীজীর যেমন একটা বিখ্যাত কথা আছে যে, কেউ তার বন্ধুদের বদলাতে পারে, কিন্তু প্রতিবেশীদের নয়। আশা করি, এর ফলে আলোচনা  ও বোঝাপড়ার পথে এগনো যাবে। কাশ্মীরের ক্ষত নিরাময় হওয়া প্রয়োজন।

প্রধানমন্ত্রী মোদীর ইমরানকে লেখা চিঠির একটি কপিও ট্যুইটের সঙ্গে জুড়ে দিয়েছেন তিনি।

মোদী  চিঠিতে ইমরানকে আরও বলেছেন,  মানবতার এই কঠিন সময়ে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলায় আপনাকে ও পাকিস্তানের মানুষকে আমার শুভেচ্ছা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More