বিশ্বশক্তির আঙিনায় ভারতের উন্নতি, মোদীকে ‘লিজিয়ন অফ মেরিট’ সম্মান দিলেন ডোনাল্ড ট্রাম্প

দ্য ওয়াল ব্যুরো: দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুকুটে যোগ হল নতুন পালক। তাঁকে ‘লিজিয়ন অব মেরিট’ সম্মান দিল ওয়াশিংটন। আজ, মঙ্গলবার হোয়াইট হাউসে মার্কিন জাতীয় উপদেষ্টা রবার্ট ও ব্রায়ানের হাত থেকে প্রধানমন্ত্রীর হয়ে এই সম্মান গ্রহণ করেছেন মার্কিন মুলুকে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরনজিত্ সিং সান্ধু।

জানা গেছে, বিশ্বশক্তির আঙিনায় ভারতের যে উত্থান, তার পেছনে নরেন্দ্র মোদীর অবদান ও নেতৃত্ব অপরিহার্য বলে মনে করে আমেরিকা। এর পাশাপাশি ভারত-আমেরিকার যে কূটনৈতিক বোঝাপড়ার উন্নতি, তাও এই সম্মানের পেছনে এক গুরুত্বপূর্ণ কারণ হিসেবে রয়েছে।

Explained: What Is Legion Of Merit? All You Need To Know About Prime  Minister Narendra Modi's Latest Honour

সম্মানটি পাওয়ার পরে টুইট করে মোদী জানিয়েছেন, তিনি এই সম্মান পেয়ে অত্যন্ত খুশি। আমেরিকার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পেছনে তাঁর যে চেষ্টা, তারই স্বীকৃতি হিসেবে এই সম্মান মিলেছে বলে জানিয়েছেন তিনি। এই সম্পর্ক রক্ষা করতে তিনি দায়বদ্ধ।

দেখে নিন, আরও কী কী লিখেছেন তিনি টুইটে।

হোয়াইট হাউস সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদী তাঁর নেতৃত্ব ও মেধাবী দৃষ্টিভঙ্গির কারণে এই সর্বোচ্চ স্তরের ‘লিজিয়ন অব মেরিট’-এর চিফ কমান্ডার খেতাব পেয়েছেন। এই সম্মানটি আমেরিকার সর্বোচ্চ সামরিক সম্মানগুলির অন্যতম, যা শুধুমাত্র মার্কিন প্রেসিডেন্টই দেন কেবলমাত্র অন্য রাষ্ট্র বা সরকারের প্রধানদের।

মোদীর পাশাপাশি এই ‘লিজিয়ন অব মেরিট সম্মান’ আমেরিকার তরফে দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আাবেকেও। তাঁদের হয়েও এই পুরস্কার গ্রহণ করেছেন ওয়াশিংটন ডিসি-তে থাকা সেই সেই দেশের রাষ্ট্রদূতরা।

আগামী মাসে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে দায়িত্ব গ্রহণ করবেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। দায়িত্ব হস্তান্তরের আগ দিয়ে এই তিন নেতাকে সম্মান দিলেন ডোনাল্ড ট্রাম্প।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More