ওয়ার্ক আউটে আগে-পরে কী খেলে আরও দ্রুত কমবে ওজন, জেনে নিন বিশেষজ্ঞর টিপস

দ্য ওয়াল ব্যুরো: ওয়ার্কআউটের আগে ও পরে ডায়েট কীরকম হওয়া উচিত সেই বিষয়ে বিশেষজ্ঞরা নানা পরামর্শ দিয়েছেন। কার্ডিও ওয়ার্কআউটের ক্ষেত্রে ঠিকমতো ডায়েটের প্রয়োজন। কী খাবেন আর কী খাবেন না এই নিয়ে নানা দ্বিধা তৈরি হয়, তারই সমাধান করেছেন নিউট্রিশনিস্ট পূজা মাখিজা। মুম্বাইয়ের এই বিখ্যাত ডায়াটেশিয়ান তাঁর ইনস্টা হ্যান্ডেলে এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন নিজের অনুগামীদের।

মাখিজার মত অনুসারে, ওয়ার্কআউটের আগে সবসময় কম খাবার খাওয়া উচিত। বিশেষত আপনি যখন কার্ডিও ওয়ার্কআউট করবেন তার আগে এই দিকে খেয়াল রাখতে হবে।

এবার ভাবতে পারেন যে ঠিক কী খাবার খেলে সেটা আপনার জন্য ভাল হবে, অন্যদিকে আপনার ওজনও বাড়াবে না! সেই পথও বাতলে দিয়েছেন পূজা।

১. কলা বা যে কোনও মৌসুমী ফল খেতে পারেন। এটা আপনাকে ফাইবার, ভিটামিন ও বিভিন্ন মিনারেল সরবরাহ করে যা শরীরে এনার্জি বুস্টার হিসেবে কাজ করে।

২. কালো ছোলা, বাদামে রয়েছে প্রোটিন যা আপনি ওয়ার্কআউটের আগে খেতে পারেন। এটা শরীরের জন্য খুবই উপকারী এবং ওজন কমাতে সহায়তাও করে।

৩. সেদ্ধ ডিমের সাদা অংশটা খেতে পারেন। এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। ওয়ার্কআউট করার আগের খাবার হিসেবে সেদ্ধ ডিম খুবই স্বাস্থ্যকর।

৪. ফলের রস, ভেজিটেবলের জুস খেতে পারেন। বীট, শসা, লেটুস, গাজর, পালংশাকের রসের মধ্যে প্রচুর পরিমাণের পুষ্টি রয়েছে। ওয়ার্কআউট করতে যাওয়ার আগে এটাও খেতে পারেন।

এ তো গেল ওয়ার্কআউটের আগের খাবার, কিন্তু ওয়ার্কআউটের পরেও পুষ্টিকর খাবার খাওয়া দরকার। এই প্রসঙ্গেই ডঃ পূজা বলেন, “আপনি যদি সকালে ওয়ার্কআউট করেন তাহলে এর পরে খাবার হিসেবে আপনি জলখাবার বা লাঞ্চ সেরে ফেলতে পারেন। এটা পুরোপুরি নির্ভর করছে আপনি কখন ওয়ার্কআউট করছেন তার ওপর। তবে আপনার খাবারে প্রতিদিন ভাল পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকা দরকার।”

ওয়ার্কআউট ও পুষ্টিকর খাবার আপনার মেটাবলিজম রেটকে নিয়ন্ত্রণে রাখে। পূজা জানান যে, ওয়ার্কআউটের পরে মেটাবলিজমের হার দিনের অন্য সময়ের থেকে ২০-৩০ শতাংশ বেড়ে যায়। তাই এই সময়ে ঠিকঠাক ডায়েটের প্রয়োজন রয়েছে।

তাই আপনি যদি এক্সারসাইজের পরিকল্পনা করে থাকেন তাহলে আপনাকে ওয়ার্কআউটের আগে ও পরে পরিপূর্ণভাবে খাওয়া দাওয়া করতে হবে। সেইসঙ্গে খেয়াল রাখতে হবে যাতে খাবারের সঙ্গে প্রোটিন ও ফাইবার থাকে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More