রবিবার, ফেব্রুয়ারি ২৪

অনিল অম্বানির মিডলম্যানের মতো কাজ করেছেন মোদী, রাফায়েল নিয়ে আক্রমণাত্মক রাহুল

দ্য ওয়াল ব্যুরো : মঙ্গলবার রাফায়েল নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে নতুন একদফা অভিযোগ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর দাবি, রাফায়েল চুক্তির ১০ দিন আগেই শিল্পপতি অনিল অম্বানি এসম্পর্কে সব জানতেন। ফ্রান্সের কোম্পানির সঙ্গে ভারত যে হেলিকপ্টার কেনার চুক্তি করতে যাচ্ছে, তা প্রধানমন্ত্রী ছাড়া কারও জানার কথা নয়। তাহলে কীভাবে অনিল অম্বানি জেনে ফেললেন? রাফায়েল চুক্তি নিয়ে সরকারি গোপনীয়তা ভঙ্গ করা হয়েছে।

রাহুলের কথায়, দেশের নিরাপত্তার ব্যাপারে গাফিলতি করা হয়েছে। একটি ‘মউ’-তে কী শর্ত থাকবে, তা অপর কেউ জানার আগে জেনে গিয়েছেন এক ব্যবসায়ী।

এরপরেই কংগ্রেস সভাপতি মন্তব্য করেন, প্রধানমন্ত্রী অনিল অম্বানির মিডলম্যানের মতো কাজ করেছেন। তিনি গুপ্তচরের মতো প্রতিরক্ষার গোপন চুক্তি ফাঁস করে দিয়েছেন। তাঁর বক্তব্যের পক্ষে প্রমাণ হিসাবে এয়ারবাস কোম্পানির এক কর্মীর লেখা ই-মেল দেখান রাহুল।

রাহুলের দাবি, প্রতিদিনই রাফায়েল নিয়ে নতুন নতুন তথ্য জানা যাচ্ছে। তিনি প্রতিদিনই ওই হেলিকপ্টার কেনা নিয়ে সাংবাদিক বৈঠক করেন। টুইটে নানা মন্তব্য করেন। সোমবার তিনি টুইট করেন, ভারতের ছাত্র ও যুবকেরা, রাফায়েল নিয়ে প্রতিদিন যা জানা যাচ্ছে, তাতে পরিষ্কার, অনিল অম্বানিকে ৩০ হাজার কোটি টাকা চুরি করতে সাহায্য করেছিলেন প্রধানমন্ত্রী। সোমবার দিল্লিতে অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর অনশন মঞ্চে গিয়েও তিনি রাফায়েল নিয়ে তোপ দাগেন। তাঁর বক্তব্য ছিল, প্রধানমন্ত্রী আগে বলেছিলেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করবেন। কিন্তু সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে, তিনি রাফায়েল চুক্তি থেকে দুর্নীতি বিরোধী ধারা বাদ দিয়েছিলেন। এখানে রাহুল আর একবার বলেন, ‘চৌকিদার চোর হ্যায়’।

কংগ্রেসের অভিযোগ, মোদী সরকার ফ্রান্সের দাসো কোম্পানির থেকে অতিরিক্ত দাম দিয়ে ৩৬ টি রাফায়েল যুদ্ধ বিমান কেনার চুক্তি করেছে। অনিল অম্বানির কোম্পানির কোনও অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও তাকে দাসোর অফসেট পার্টনার করা হয়েছে। সোমবার রাহুল বলেন, প্রধানমন্ত্রী দাবি করেন, তাঁর বুকের ছাতি ৫৬ ইঞ্চি। কিন্তু তাঁর দাবি যে শূন্যগর্ভ তা এখন প্রমাণ হয়ে গিয়েছে।

রাহুল মঙ্গলবার অভিযোগ করেন, অনিল অম্বানি আগেভাগে জানতে পেরে গিয়েছিলেন, ভারত ফ্রান্সের সঙ্গে ওই চুক্তি করতে চলেছে। সেকথা জানার পরেই তিনি একটি কোম্পানি খোলেন। সেই সংস্থাকে দাসোর অফসেট পার্টনার করে নেওয়া হয়।

Shares

Comments are closed.