ক্যারিসম্যাটিক্‌ ক্রোয়েশিয়া…

চান্দ্রেয়ী সেনগুপ্ত
এখানে গিরিশিখরে দাঁড়িয়ে আকাশের নীল, আর সাগরে ডুব দিয়ে জলের নীল এক সঙ্গে ছোঁয়া যায়। এখানে ঐতিহাসিক যুগে আর আধুনিক যুগে এক সঙ্গে থাকা যায়। এখানে বিস্তীর্ণ বনভূমির আদিম বন্যতায় হারিয়ে গিয়ে, অসংখ্য ঝর্ণার ঝর ঝর ছন্দের সঙ্গে তাল মিলিয়ে চলতে চলতে, সরোবরের স্বচ্ছ সবুজ-নীল জলে নিজের প্রতিবিম্ব দেখে রোমাঞ্চিত হতে হয়।

ইতালির পুবদিকে আড্রিয়াটিক সাগরে ক্রোয়েশিয়ার সুদীর্ঘ তটরেখা। ক্রোয়েশিয়ার ডালমেশিয়ান উপকূল ইউরোপের সবচেয়ে সুন্দর উপকূল হিসাবে প্রসিদ্ধ।

" UNESCO এটিকে ‘ন্যাচারাল হেরিটেজ সাইট’ হিসেবে চিহ্নিত করেছে।"

মালা কাপেলা ও লিকা প্লিজেসভিচা, এই দুই পর্বতমালার মধ্যবর্তী অঞ্চলে ২৯৫ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে ক্রোয়েশিয়ার বিখ্যাত প্লিট্‌ভিস্‌ লেকস্‌ ন্যাশানাল পার্ক। অসমতল উপত্যকায়, ঘন বনভূমির মধ্যে বিভিন্ন উচ্চতায় ছড়িয়ে রয়েছে ১৬টি সরোবর। এই সরোবরগুলিকে একসঙ্গে জুড়ে রেখেছে অসংখ্য ঝর্ণা। এই বনভূমির উল্লেখ রয়েছে সতেরো শতকের ভৌগোলিক মানচিত্রে। এখানকার উদ্ভিদ ও প্রাণি জগত, দেশের অন্যান্য অঞ্চলের থেকে অনেকটাই ভিন্ন। তাই এই অতুলনীয় বনভূমির অস্তিত্ব, তার বাস্তুসংস্থান সংক্রান্ত প্রাণিজগতের কথা মাথায় রেখে, UNESCO এটিকে ‘ন্যাচারাল হেরিটেজ সাইট’ হিসেবে চিহ্নিত করেছে।


বাইরে থেকে নীল গুহা

পুরোটা পার্ক পায়ে হেঁটে দেখতে লাগবে চার থেকে পাঁচ ঘণ্টা। সরোবরে নৌকা বিহারের ব্যবস্থা আছে। সংরক্ষিত এলাকা বলে এখানে গাড়ি চালানো এবং সরোবরের জলে নামা নিষিদ্ধ।

ক্রোয়েশিয়ার আরও একটি ন্যাশানাল পার্ক হল ক্রিকা। এই পার্কে রয়েছে সাত ধাপে সাতটি ঝর্ণা। এখানকার প্রধান আকর্ষণ হল ঝর্ণার জলে অবগাহন। কোনও নিষেধাজ্ঞা নেই।

"ক্রোয়েশিয়ার ‘জুয়েল ইন দ্য ক্রাউন’ হল ডালমেসিয়ান উপকূলের দক্ষিণে অবস্থিত শহর—ডুব্রভ্‌নিক্‌।"

ক্রোয়েশিয়ার তটরেখা জুড়ে আড্রিয়াটিক সাগরে রয়েছে শতাধিক দ্বীপপুঞ্জ। তার মধ্যে উল্লেখযোগ্য হল হাভার, ব্রাখ্‌, করকুলা, ভিস্‌ ও মিল্‌জেট্‌। সাগর সৈকতে সূর্যের সোনালি রশ্মিতে অবগাহন অথবা সাগরের নীল-নীরে অবগাহন, কিংবা সমুদ্রের জলে ভেসে হাওয়ার সঙ্গে ছোটা, নয়ত সাগরে ডুব দিয়ে অরূপরতন খোঁজা, নানা রকম বিনোদনের ব্যবস্থা রয়েছে এই সব দ্বীপে।

তবে ক্রোয়েশিয়ার ‘জুয়েল ইন দ্য ক্রাউন’ হল ডালমেসিয়ান উপকূলের দক্ষিণে অবস্থিত শহর—ডুব্রভ্‌নিক্‌। সাদা প্রাচীরে ঘেরা ষোলো শতকের নির্মিত ‘ওল্ড টাউন’ তার নিজস্ব বৈশিষ্ট্যে স্বতন্ত্র। আমেরিকান ড্রামা সিরিজ ‘গেম অফ থ্রোনস্‌’ এর পটভূমি হওয়ার দরুণ এই শহরটি আরও জনপ্রিয় হয়ে উঠেছে।


ডুব্রভ্‌নিক্‌-এর পুরনো দেওয়াল

ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেব। এই দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে মেড্‌ভেড্‌নিকা পর্বতের ঢালে, সাভা নদীর তীরে, সমুদ্রপৃষ্ঠ থেকে ৪০০ ফুট উচ্চতায় অবস্থিত এই শহর বহু ঐতিহাসিক নিদর্শন বহন করে। তবে ট্যুরিস্টদের কাছে হয়ত দেশের দক্ষিণপ্রান্তই বেশি প্রিয়। স্প্লিট্‌ থেকে জাহাজে করে জলপথে আড্রিয়াটিকের দ্বীপগুলো ছুঁয়ে ডুব্রভ্‌নিক্ পর্যন্ত যাওয়া যায় পাঁচ ঘণ্টায়।

ডালমেশিয়ান উপকূলে অবস্থিত স্প্লিট্‌ শহরটি চতুর্থ শতকে রোমান সম্রাট ডাওক্লেসিয়ান দ্বারা নির্মিত প্রাসাদের জন্য বিখ্যাত।এই প্রাসাদের ধ্বংসাবশেষ আজও প্রাসাদের প্রাচীরের ভিতরে সংরক্ষিত।


গুহার ভেতরে

ক্রোয়েশিয়ার একটি অবিস্মরণীয় দ্রষ্টব্য হল সমুদ্র বক্ষে নীল গুহা (blue caves)। সমুদ্রের মধ্যে পাহাড়ের গুহায় আবদ্ধ রয়েছে সমুদ্রের জল। দিনের বেলায় পাথরের ফাটলের মধ্যে দিয়ে সূর্যরশ্মি সেই জলে প্রতিফলিত হয়ে এক অপরূপ রূপোলি-নীল আলোয় গুহা গুলো ভরে যায়। মুগ্ধ হয়ে চেয়ে দেখতে হয় প্রকৃতির এই অলৌকিক শোভা।

স্প্লিট্‌ অথবা ডুব্রভনিক থেকে স্পীডবোটে চেপে যাওয়া যায় এই গুহাগুলোয়। অনেক স্থানীয় কোম্পানি এই গুহায় যাওয়ার আয়োজন করে সুরক্ষিত ভাবে।

"ক্রোয়েশিয়ায় ব্যবহৃত মুদ্রা ক্রোয়েশিয়ান কুনা।"

ভারত থেকে ক্রোয়েশিয়ার (জাগ্রেব) উড়ান ১২ ঘণ্টার। তবে ইউরোপ অথবা লন্ডন থেকে আরও অনেক কম সময়ে পৌঁছনো যায়।

ক্রোয়েশিয়ায় থাকার খরচ অন্যান্য জনপ্রিয় ইউরোপের শহরের থেকে অনেকটা কম। ইদানিং এই দেশটিও পর্যটকদের নজর কাড়ছে। তাই দামও গুটি গুটি ঊর্ধ্বমুখী। আজকাল ক্রোয়েশিয়ার জনপ্রিয় শহরগুলিতে থাকার খরচ পড়বে এক রাতের জন্য গড়পড়তা ২৫০০ টাকা।

ক্রোয়েশিয়ায় ব্যবহৃত মুদ্রা ক্রোয়েশিয়ান কুনা। একমাত্র ডুব্রভ্‌নিকে ইউরো চলে।

খাওয়ার ব্যাপারে ক্রোয়েশিয়ায় কোনও সমস্যা নেই। আজকাল তো সব দেশেই সবরকম খাবার পাওয়া যায়। ক্রোয়েশিয়াও ব্যতিক্রম নয়। তবে সমুদ্রের উপকূল অঞ্চলে 'সীফুড' অর্থাৎ বৃহদাকার চিংড়ি, সামুদ্রিক মাছ, অয়েস্টার ইত্যাদি বেশি প্রচলিত।

দিগন্ত বিস্তৃত বনভূমির মধ্যে ছড়ানো অজস্র সরোবর আর ঝর্ণা। ঐতিহাসিক শহরগুলিতে থেমে থাকা সময়, ফিরোজা নীল আড্রিয়াটিকের জলে ছড়ানো অসংখ্য মনোরম দ্বীপপুঞ্জ—সব মিলিয়ে ক্যারিসম্যাটিক্‌ ক্রোয়েশিয়া।

ভিডিও - চান্দ্রেয়ী সেনগুপ্ত
শেয়ার করুন: