আন্দোলন থেকে ফিরেই দেহ উদ্ধার তরুণ কৃষকের! অনুমান, অবসাদে আত্মহত্যা করেছেন তিনি

দ্য ওয়াল ব্যুরো: পাঞ্জাব থেকে দিল্লির সীমান্তে কৃষক বিদ্রোহে যোগ দিতে গিয়েছিলেন ২২ বছরের তরুণ কৃষক। সেখান থেকে বাড়ি ফেরার পরেই মৃতদেহ উদ্ধার হল তাঁর। পুলিশ জানিয়েছে, রবিবারের এই ঘটনায় প্রাথমিক তদন্তে অনুমান, আত্মহত্যা করেছেন ওই তরুণ।

২২ বছরের গুরলাভ সিং পাঞ্জাবের ভাটিন্ডা জেলার দয়ালপুরা মির্জা গ্রামের বাসিন্দা ছিলেন। তিনি গত কয়েক দিন ধরেই আন্দোলনরত কৃষকদের সমর্থন করছিলেন। তিনি নিজেও একজন কৃষক। তাঁর মনে হয়েছিল, নতুন কৃষি আইন তাঁদের পক্ষে সুবিধাজনক হবে না।

দিল্লির সীমান্ত ২৫ দিন ধরে বিক্ষোভ-আন্দোলন করছেন দেশের নানা প্রান্তের কৃষকরা। হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ থেকে কয়েক হাজার কৃষক গিয়ে জমায়েত করেছেন সেখানে। আন্দোলনে যোগ দিতে গিয়েছিলেন গুরলাভ নিজেও।

সূত্রের খবর, শুক্রবার দিল্লি থেকে নিজের গ্রামে ফিরেছিলেন তিনি। পরিবার সূত্রের খবর, কৃষকদের অবস্থা দেখে আসার পর থেকে অবসন্নও ছিলেন তিনি। কিন্তু সকলে ভেবেছিলেন হয়তো ক্লান্তির কারণে বা ঠান্ডায় শরীর খারাপ করেছে তাঁর।

পুলিশ জানিয়েছে, তাঁকে অচেতন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করেন ডাক্তাররা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে বিষাক্ত কোনও কিছু খেয়ে মারা গেছেন তিনি।

দেখতে দেখতে ২৫ দিনে পড়ছে কৃষক আন্দোলন। আজই আন্দোলনকারী কৃষকরা শ্রদ্ধাঞ্জলি দিবস পালন করেছেন, এই আন্দোলনের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে যুক্ত থাকা অবস্থায় যাঁরা মারা গেছেন তাঁদের উদ্দেশে। স্মরণসভা, মানববন্ধন, মোমবাতি মিছিল করেছেন তাঁরা। এখনও পর্যন্ত অন্তত ৩৩ জন মারা গেছেন আন্দোলনের জেরে। কেউ ঠান্ডায়, কেউ বা সড়ক দুর্ঘটনায়, কেউ আত্মঘাতী হয়ে।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More