থুতু ফেললে, মাস্ক না পরলে জরিমানা ৫০০ টাকা! কঠোর রেল

দ্য ওয়াল ব্যুরো: দেশ জুড়ে সুনামির মতো আছড়ে পড়েছে করোনা অতিমারীর দ্বিতীয় ঢেউ। দিনের পর দিন যেভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ছে, তাতে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের কপালে। কিন্তু সচেতনতা? এখনও পর্যন্ত তার খুব বেশি লক্ষণ দেখা যাচ্ছে না সাধারণ জনগণের মাঝে। জনস্বার্থে তাই এবার কড়া হচ্ছে রেল।

স্টেশন চত্বরে বা ট্রেনের মধ্যে মুখে মাস্ক না পরলে এবার জরিমানার কথা জানিয়েছে ভারতীয় রেল। বলা হয়েছে এসব ক্ষেত্রে করোনাবিধি লঙ্ঘনকারীর ৫০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। শনিবারই এক নির্দেশিকা জারির মাধ্যমে এই শাস্তির কথা ঘোষণা করেছে রেল কর্তৃপক্ষ। রেলওয়ে অ্যাক্টের আওতায় বিধিভঙ্গকারীর এই জরিমানা হবে।

দেশজুড়ে ক্রমশ বাড়তে থাকা করোনা সংক্রমণের মাঝে পরিস্থিতি মোকাবিলার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একগুচ্ছ নিয়মাবলী অনুসরণ করতে বলেছে। সেসব যাতে যথাযথ ভাবে পালিত হয়, তা নিশ্চিত করতেই সম্প্রতি এই কড়াকড়ি করেছে রেল। বলা হয়েছে, “করোনা আটকাতে মাস্ক পরা অত্যন্ত জরুরি। ২০২০ সালের ১১ মে রেলের তরফে যে করোনা বিধি নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল তাতেও ট্রেনে ওঠার সময় মাস্ক পরার কথা বলা হয়েছিল।”

ভারতীয় রেল বিধির তালিকাতেই এখন থেকে মাস্ক পরা এবং অন্যথায় জরিমানার নিয়মটিও যুক্ত করা হবে বলে জানা গেছে। তবে শুধু মাস্ক নয়, রেল চত্বরে থুতু ফেলাতেও এবার জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। রেলের তরফে নির্দেশিকায় বলা হয়েছে, “করোনা আবহে যেখানে সেখানে থুতু ফেলা বা অনুরূপ কোনও প্রবণতাও নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এতে অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয় যা সাধারণ মানুষের জন্য বিপজ্জনক হতে পারে।”

রেলের বিবৃতিতে আরও বলা হয়েছে, “রেল চত্বরে থুতু ফেলা বন্ধ এবং মাস্ক পরা সুনিশ্চিত করার উদ্দেশ্যে ভারতীয় রেল বিধি অনুযায়ী ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।” আগামী ৬ মাসের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে বলেও জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

এদিকে শনিবার ফের দেশ জুড়ে তৈরি হয়েছে করোনা সংক্রমণের রেকর্ড। একদিনে ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লক্ষ ৩৪ হাজার ৬৯২ জন। মৃত্যুর হারও ভেঙে দিয়েছে পূর্বের সমস্ত রেকর্ড। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৩৪১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে, যা এই বছরে সর্বোচ্চ। বর্তমানে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৫ লক্ষের গণ্ডি ছাড়িয়ে গেছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More