করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন মহাভারত ধারাবাহিকের ‘ইন্দ্র’, সতীশ কাউল

দ্য ওয়াল ব্যুরো: সনামধন্য অভিনেতা সতীশ কাউল গত ৫-৬ দিন ধরেই প্রবল জ্বরে শয্যাশায়ী ছিলেন। হাসপাতালে নিয়ে যাওয়ার পর জানা যায়, তিনি করোনা পজিটিভ। আজ বিকেলে শ্রী রাম দাতব্য চিকিৎসালয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪।

সত্তরের দশকের জনপ্রিয় হিন্দি টেলিভিশন ধারাবাহিক মহাভারতে ইন্দ্রর ভূমিকায় অভিনয় করছেন সতীশ কাউল। পাঞ্জাবের লুধিয়ানা তাঁর জন্মস্থান, তবু অভিনয় থেমে থাকেনি সেখানেই। তিনশোরও বেশি পাঞ্জাবি ছবিতে কাজ করা ছাড়াও অনেক হিন্দি ধারাবাহিক এবং চলচ্চিত্রে অভিনয় করেও দর্শকের মন কেড়ে নিয়েছেন তিনি। অথচ কেমন ছিল তাঁর জীবনের শেষ কয়েক বছর?

বোন সত্য দেবীই তাঁর একমাত্র খেয়াল রাখতেন। শেষ সময়টাও তিনিই ভাইকে হাসপাতালে নিয়ে গেছেন। গত বছর মিডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে সতীশ জানান, তাঁর অর্থনৈতিক মন্দার কথা। বহুদিন ধরে অভাব অনটনে তিনি জর্জরিত। তার মধ্যে করোনার ঢেউ এসে আরই সব ছাড়খাড় করে দিয়েছিল। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, খাবার, ওষুধ এসব জোগাতেই তিনি হিমশিম খাচ্ছিলেন ইদানিং। ২০১১ সালে পাঞ্জাবে ফিরে গিয়ে একটা অভিনয় শেখানোর স্কুল তৈরি করেন। করোনার সময়ে সেটা বন্ধ হয়ে যাওয়াতে রোজগার বলে আর কিছুই ছিল না প্রায় সতীশের।

সম্প্রতি, তাঁর অবস্থা এতই তলানিতে এসে ঠেকেছিল যে বলিউডের সহকর্মীদের কাছে সাহায্যের আবেদনও জানিয়েছিলেন। ডাক্তাররা জানিয়েছেন, অপুষ্টি এবং মানসিক অবসাদে ভুগছিলেন ‘ইন্দ্র’। ২০১৫ সালে নিতম্বের হাড়ে চিড় খেয়ে প্রায় আড়াই বছর হাসপাতালে পড়েছিলেন অভিনেতা। চিকিৎসার খরচ বহন করতেই সর্বস্বান্ত হয়ে পড়েন এরপর। একটা বৃদ্ধাশ্রমে কাটান পরের দুটো বছর।

অতঃপর বোন সত্য দেবীর আশ্রয়ে ছিলেন শেষবেলায়। একসময়কার পর্দা মাতানো এই অভিনেতার এমন করুণ পরিণতিতে স্তম্ভিত দেশবাসী। মহাভারতের পাশাপাশি আরও এক জনপ্রিয় হিন্দি ধারাবাহিকে অভিনয় করেছিলেন সতীশ। ১৯৮৫ সালে দূরদর্শনে সম্প্রচারিত সেই ‘বিক্রম আউর বেতাল’ এর কথা কে-ই বা ভুলতে পারে! কিন্তু দেশ ভুলেছিল সতীশকে। এমনটাই জানান শোকবিহ্বল ভগিনী। নাহলে কী আর এত অনাদরে, অভাবে দিন কেটেছে ভাইয়ের! শেষমেষ করোনার থাবায় সাঙ্গ হল যন্ত্রণার জীবন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More