আগামী মাস থেকে টাকা তোলার নিয়মে বড় বদল আনছে এসবিআই, জানুন বিস্তারিত

দ্য ওয়াল ব্যুরো: ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার নিয়মে বেশ কিছু বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এটিএম কার্ডের চার্জ, চেকবুক কিংবা নন-ফাইন্যানসিয়াল লেনদেনের ক্ষেত্রে এই নতুন নিয়ম প্রযোজ্য হবে। আগামী মাস থেকেই নতুন নিয়ম অনুযায়ী ব্যবস্থা চালু হয়ে যাবে বলে ঘোষণা করেছে সংস্থা।

জানা গেছে এসবিআইয়ের নতুন চার্জ প্রযোজ্য হবে বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট (বিএসবিডি) অ্যাকাউন্টের ক্ষেত্রে। কী এই অ্যাকাউন্ট? আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের জন্য এই অ্যাকাউন্টের ব্যবস্থা করা হয়েছে। যাতে কোনওরকম বাড়তি মূল্যের বোঝা ছাড়াই তাঁরা ব্যাঙ্কে টাকা জমাতে পারেন, এই অ্যাকাউন্টে সেইমতো সুবিধা রয়েছে।

তবে বিএসবিডি অ্যাকাউন্টের চার্জিং নিয়মে বদল আসছে। এসবিআই জানিয়েছে, এবার থেকে এই অ্যাকাউন্টের গ্রাহকরা মাসে চার বার বিনামূল্যে এটিএম বা ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন। এর বেশি টাকা তুলতে হলে ন্যূনতম একটি মূল্য ধার্য করা হবে। কর্তৃপক্ষ জানিয়েছে এই চার্জ হবে ১৫ টাকা (জিএসটি)।

এছাড়া চেকের মাধ্যমে টাকা তোলার ক্ষেত্রেও কিছু নতুন নিয়ম প্রযোজ্য হবে। এসবিআই জানিয়েছে, বিএসবিডি অ্যাকাউন্টের গ্রাহকরা একটি অর্থ বছরে মোট ১০ বার বিনামূল্যে চেকের লেনদেন করতে পারবেন। তারপর চেকের জন্য নির্দিষ্ট মূল্য দিতে হবে। এক্ষেত্রে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

বলা হয়েছে ১০টি চেক লিভের জন্য ৪০ টাকা (জিএসটি), ২৫টি চেক লিভের জন্য ৭৫ টাকা (জিএসটি) ধার্য হবে। এছাড়াও জরুরি ভিত্তিতে চেক বইয়ের জন্য প্রতি ১০টি চেক লিভে ৫০ টাকা (জিএসটি) করে কেটে নেবে ব্যাঙ্ক।

অবশ্য এই নতুন নিয়মকানুন থেকে প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়া হবে। এসবিআই জানিয়েছে, বিএসবিডি অ্যাকাউন্টের নন-ফাইন্যানসিয়াল লেনদেনের জন্য কোনও টাকা লাগবে না।

নন-হোম ব্যাঙ্কের শাখা থেকে নগদ টাকা তোলার পরিসরও বাড়িয়ে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চেকের মাধ্যমে এখন প্রতিদিন ১ লক্ষ টাকা করে তোলা যাবে। এছাড়া পাসবুকের মাধ্যমে তোলা যাবে দিন প্রতি ২৫ হাজার টাকা। চেকের মাধ্যমে গ্রাহক ছাড়া অন্য কেউ তুলতে পারবেন মাসে ৫০ হাজার টাকা। এই নিয়ম আপাতত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে খবর।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More