শেয়ার বাজারে ধস অব্যাহত, সেনসেক্স পড়ল ১৮০০ পয়েন্ট, নিফটিও ১৪,৬০০-র নীচে

দ্য ওয়াল ব্যুরো : শুক্রবার বাজার খোলার পর থেকেই হু হু করে নামতে থাকে শেয়ার সূচক। দুপুরে জানা যায়, সেনসেক্স পড়েছে ১৮৪৮ পয়েন্ট বা ৩.৬ শতাংশ। নিফটিও ৩.৬ শতাংশ নেমে ১৪ হাজার ৫৫৪-এর ঘরে পৌঁছেছে। অর্থনীতিবিদদের মতে, অতীতে সুদের হার কমায় শেয়ার সূচক বেড়েছিল। এখন আবার সুদ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী দিনে আর সহজে ঋণ পাওয়া যাবে না। বাজারে কাঁচা টাকার যোগানও কমবে। এর ফলে ভবিষ্যতে আরও নামতে পারে সূচক।

নিফটিতে নথিভুক্ত ৫০ টি শেয়ারের মধ্যে সান ফার্মা বাদে প্রতিটির দাম কমেছে। আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ারের দাম কমেছে ৫.২ শতাংশ। কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, বাজাজ ফিনসার্ভ, জেএসডব্লু স্টিল, গেইল ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, বাজাজ ফিনান্স, পাওয়ার গ্রিড, হিরো মোটোকর্প, লার্সেন অ্যান্ড টুব্রো, ওএনজিসি, আদানি পোর্টস, টাটা স্টিল এবং স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার শেয়ারের দাম তিন থেকে পাঁচ শতাংশ কমেছে।

সেনসেক্সে নথিভুক্ত শেয়ারগুলির মধ্যে অন্যতম কোল ইন্ডিয়ার শেয়ারের দাম এদিন বেড়েছে ২.১ শতাংশ। সেনসেক্সে নথিভুক্ত অন্যান্য সংস্থার মধ্যে বিপিসিএল, আইওসি, মারুতি সুজুকি এবং হিন্দুস্তান ইউনিলিভারের শেয়ারের দাম কমেছে। বম্বে স্টক এক্সচেঞ্জে নথিভুক্ত ২১৫৪ টি শেয়ারের মধ্যে ৮১০ টির দাম বেড়েছে। কমেছে ১২৬৯ টির দাম। ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলির মধ্যে বেশিরভাগের শেয়ারের দর কমেছে। ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক ও এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারের দর কমেছে ২.৫ থেকে ৩.৯ শতাংশ। বেশ কয়েকটি গাড়ি নির্মাতা সংস্থার শেয়ারের দামও এদিন কমেছে। তাদের মধ্যে আছে টাটা মোটর্স, হিরো মোটোকর্প এবং এম অ্যান্ড এম।

শুক্রবার জানা যায়, আমেরিকার ওয়াল স্ট্রিটে প্রধান সূচকগুলি অনেকটা নেমে গিয়েছে। বিভিন্ন প্রযুক্তি সংস্থাগুলির শেয়ারের দাম কমেছে সবচেয়ে বেশি। অস্ট্রেলিয়ার এসঅ্যান্ডপি/এএসএক্স ২০০ শেয়ার সূচকের পতন হয়েছে দুই শতাংশ। ২৮ জানুয়ারির পরে ওই সূচকের আর এত পতন হয়নি। জাপানের নিক্কির পতন হয়েছে ২২৫ পয়েন্ট বা ১.৮ শতাংশ। হংকং-এর হ্যাং সেং সূচকের পতন হয়েছে ১.৬৯ শতাংশ।

বৃহস্পতিবার বাজার বন্ধের সময় ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজ ছিল আগের দিনের চেয়ে ৫৫৯.৮৪ পয়েন্ট বা ১.৭৫ শতাংশ নিচুতে। এস অ্যান্ড পি ৫০০-র পতন হয়েছে ৯৬.০৯ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ। ন্যাসডাক কম্পোজিটের পতন হয়েছে ৪৭৮.৫৪ পয়েন্ট বা ৩.৫২ শতাংশ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More