ভ্যাকসিনের পরীক্ষায় সাফল্যের খবর আসতেই চাঙ্গা শেয়ার বাজার

দ্য ওয়াল ব্যুরো : সোমবারই জানা গিয়েছে, কোভিড ১৯ ভ্যাকসিনের পরীক্ষায় গুরুত্বপূর্ণ সাফল্য পেয়েছে অক্সফোর্ড। অতিমহামারীতে বিধ্বস্ত অর্থনীতি ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে আশাবাদী হয়ে উঠেছেন শেয়ার বাজারের বিনিয়োগকারীরা। সেই মনোভাবের সঙ্গে পাল্লা দিয়ে উর্ধ্বমুখী হয়েছে শেয়ার সূচক। মঙ্গলবার বাজার খোলার পরেই সেনসেক্স উঠেছে ৫০০ পয়েন্ট।

মঙ্গলবার দিনের শুরুতে সেনসেক্স পৌঁছায় ৩৭৯২৩.৩৮ এর ঘরে। পরে তা সামান্য নেমে ৩৭৮৮১.৭৬ এর ঘরে থিতু হয়। নিফটিও এদিন ১৩৬.৩৫ পয়েন্ট উঠে ১১১৫৮.৫৫-এর ঘরে পৌঁছেছে।

সেনসেক্সে নথিভুক্ত কোম্পানিগুলির মধ্যে সবচেয়ে লাভবান হয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক। তার শেয়ারের দাম বেড়েছে তিন শতাংশ। এছাড়া মারুতি, কোটাক ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, পাওয়ার গ্রিড ও এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ারেরও দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে বাজাজ ফিনসার্ভ ও আইটিসি-র শেয়ারের।

সোমবার সেনসেক্স ৩৯৮.৮৫ পয়েন্ট বা ১.০৮ শতাংশ ওঠে। তা পৌঁছায় ৩৭৪১৮.৯৯ এর ঘরে। নিফটিও ১২০.৫০ পয়েন্ট উঠে ১১০২২.২০ এর ঘরে পৌঁছায়। সোমবার ভারতে মূলধনী পণ্যের শেয়ারে প্রধানত বিনিয়োগ করেছেন বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। তাঁরা মোট ১৭০৯.৯৭ কোটি টাকার শেয়ার কিনেছেন।

সোমবার সাংহাই, হংকং, টোকিও এবং সিওলেও শেয়ার সূচক উর্ধ্বমুখী হয়েছে। ওয়াল স্ট্রিটেও দেখা গিয়েছে তেজি ভাব। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু বেড়েছে ৪৩.৩৬ ডলার।

কিছুদিন আগে আইএমএফের প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ বলেন, যতদিন না চিকিৎসাশাস্ত্র করোনা সমস্যার সমাধান করতে পারছে ততদিন বিশ্ব অর্থনীতি স্বাভাবিকভাবে কাজকর্ম করতে পারবে না। সোমবার জানা যায়, অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়াল সফল হয়েছে। ব্রিটেনের জেন্নার ইউনিভার্সিটির সঙ্গে যৌথ উদ্যোগে করোনার ভ্যাকসিন ডিজাইন করেছে অক্সফোর্ডের ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম। এই গবেষণায় রয়েছেন অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড, টেরেসা লাম্বে, ডক্টর স্যান্ডি ডগলাস ও অধ্যাপক অ্যাড্রিয়ান হিল। কোভিড ভ্যাকসিন গবেষণায় অক্সফোর্ডের হাত ধরেছে ব্রিটিশ-সুইডিশ ফার্ম অ্যাস্ট্রজেনেকা। অক্সফোর্ড ও অ্যাস্ট্রজেনেকার সঙ্গে চুক্তি করে ভারতে অক্সফোর্ডের ফর্মুলায় ভ্যাকসিন তৈরি করছে পুণের ফার্মাসিউটিক্যাল কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

ল্যানসেটের রিপোর্ট সামনে আসার আগেই সেরামের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় পর্যয়ারে ট্রায়ালে ইতিবাচক ফল মিলেছে বলেই খবর এসেছে। ব্রিটেনে অক্সফোর্ডের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রতি পদক্ষেপের দিকে নজর রাখা হচ্ছে। সবুজ সঙ্কেত মিললেই ভারতে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে মানুষের শরীরে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More