আহারে বাহারে ‘শাহি খাবার’ আপনার হেঁশেলে! রইল রেসিপি

দ্য ওয়াল ব্যুরো: কথায় আছে বাঙালি খাদ্য রসিক, আর এখানেই এপার বাংলা ওপার বাংলা মিলে মিশে এক হয়ে যায়। মাছে ভাতে বাঙালিও পাত পেড়ে খেতে ভালবাসেন শাহি খাবারও। সেরকমই ওপার বাংলার কিছু শাহি খাবারের রেসিপি রইল আপনাদের জন্য।

রূপচাঁদা ভাজা

উপকরণ

রূপচাঁদা মাছ, হলুদ, লঙ্কা গুঁড়ো, আদা, রসুনবাটা অল্প পরিমাণ, লেবুর রস, চিনি, লবণ, তেল, পেঁয়াজ ভাজা। সব উপকরণ পরিমাণ মতো নিতে হবে।

প্রণালী

মাছ পরিষ্কার করে ধুয়ে সব মশলা মেখে তেলে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে কাঁচা পেঁয়াজ ভেজে মাছের ওপর দিয়ে পরিবেশন করুন।

শাহি মাটন কাচ্চি বিরিয়ানি

উপকরণ

বাসমতী চাল, ঘি, জাফরান, তেল, আলুবোখারা, কিশমিশ, পেস্তাবাদাম, পোস্তদানা, কাঠবাদাম, দারচিনি, এলাচ গুঁড়ো, লবঙ্গ, শাহি জিরে, জয়ত্রী, জায়ফল, টক দই, শুকনো লঙ্কা, গোলমরিচের গুঁড়ো, সেদ্ধ আলু ভাজা, চিনি, লবণ স্বাদমতো, আদা, রসুন, পেঁয়াজ, কাঁচা লঙ্কাও গোলমরিচ স্বাদমতো। সব উপাদান পরিমাণমতো নিতে হবে।

প্রণালী

খাসির মাংসের সঙ্গে মশলা মেখে দুই থেকে আড়াই ঘণ্টা রাখতে হবে। তারপর চাল আর্ধেক সেদ্ধ করে মশলা মাখানো মাংসের ওপর দিয়ে দুধ ও ঘি দিয়ে হাঁড়ির ঢাকনা ভাল করে সেঁটে দিতে হবে। হালকা আঁচে তিন ঘণ্টা জ্বালে রাখতে হবে। হয়ে গেলে ওপর থেকে সরষে তেল দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

জালি কাবাব

উপকরণ

মাংসের কিমা ২০০ গ্রাম, গুঁড়ো এলাচ ৫ গ্রাম, দারচিনি ৫ গ্রাম, লবঙ্গ ৫ গ্রাম, জয়ফল ১টি, সাদা গোলমরিচ ৫ গ্রাম, শুকনো লঙ্কা গুঁড়ো ৫ গ্রাম, কাঠবাদাম ১০ গ্রাম, পেস্তাবাদাম ১০ গ্রাম, পেঁয়াজ, আদা ও রসুন পরিমাণমতো, ঘি ২৫ গ্রাম, টোম্যাটো সস ২৫ গ্রাম, পুদিনাপাতা ৫ গ্রাম, কাঁচা লঙ্কা ৩টি, পাউরুটি ৩ টুকরো ও টোস্ট বিস্কুট গুঁড়ো ১ কাপ।

প্রণালী

মাংসের কিমার সঙ্গে সব মশলার গুঁড়ো পরিমাণমতো, কুচি কুচি করে কাটা পেঁয়াজ, আদা, রসুনবাটা এবং অল্প পরিমাণে টোম্যাটো সস, ধনেপাতা, কাঁচা লঙ্কা এবং পাউরুটি ও টোস্ট বিস্কুটগুঁড়ো করে মিশিয়ে নিয়ে ভাল করে লাগিয়ে নিন। তারপর ডিমের ব্যাটারের মধ্যে ডুবিয়ে তেলে ভেজে কিছু সময় রেখে দিন। তেলটা ঝরে গেলে পরিবেশন করুন সুস্বাদু জালি কাবাব।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More