হেমন্তেই তুষারপাত কাশ্মীরে, বরফের চাদরে ঢাকা ভূস্বর্গ যেন বিদেশি সিনেমার দৃশ্য

দ্য ওয়াল ব্যুরো: একটা সময় ছিল, যখন হিন্দি সিনেমায় বরফে ঢাকা পাহাড়, দুর্দান্ত সিনারি দেখলেই অনেকে ভাবতেন বিদেশে অথবা সুইজারল্যান্ডে শ্যুটিং বোধহয়। কিন্তু আসলে আমাদের দেশেই যে সুইজারল্যান্ডের চেয়েও সুন্দর একটা জায়গা আছে, সেটা নিজের চোখে না দেখলে বিশ্বাসই করতেন না অনেকে। এমনি এমনি তো আর ভূস্বর্গ বলে না, তার কারণও আছে।

এক একটা ঋতুতে, এক একরকম রূপে চমকে দেয় কাশ্মীর। হেমন্তে হলুদ চিনার পাতার বন, টিউলিপ ফুলের বাগান যেমন ‘সিলসিলা’র কথা মনে করায়, অন্যদিকে বরফে ঢাকা কাশ্মীর দেখে মনে পড়ে যাবে ‘ইয়াহান’, ‘হায়দার’, ‘হাইওয়ে’, ‘মিশন কাশ্মীর’-এর মতো সিনেমার কথা।

কাশ্মীরের প্রতি চিরকালই পর্যটকদের টান একটু বেশি। হবে নাই বা কেন! বুকের মধ্যে উথাল পাথাল করা সৌন্দর্য দেখে স্থির থাকা তো সত্যিই মুশকিল। কিন্তু প্রায়ই পরিস্থিতি অশান্ত থাকার কারণে অনেকেই সাক্ষী থাকতে পারেন না সে সৌন্দর্যের।

আবার এবছর লকডাউনের কারণে কেউই যেতে পারেননি সেখানে। তবে ঘরে বসেই দেখে নিন বরফে ঢাকা কাশ্মীরকে কেমন দেখতে লাগছে।

কাশ্মীরের সমতলেই সোমবার থেকেই অল্প অল্প বরফ পড়া শুরু করে। তারপর ধীরে ধীরে ঢেকে যায় সাদা বরফের চাদরে। বরফে ঢাকা সোনমার্গ, গুলমার্গ, পেহেলগাওয়ের দিকে প্রেমিকের মতোই তাকিয়ে থাকা যায়, এতই স্নিগ্ধ, সুন্দর রূপ তার।

শ্রীনগর থেকে লে যাওয়ার পথটাও ঢেকে গেছে সাদা বরফে। সোনমার্গের ট্যুরিস্ট রিসোর্ট, তার পিছনের পাহাড় এখন দেখলে কেউ চিনতেই পারবেন না। আবার উত্তর কাশ্মীরের গুলমার্গের স্কাই রিসোর্ট আর দক্ষিণ কাশ্মীরের পেহেলগাওয়ের ট্যুরিস্ট রিসোর্টের সামনের দৃশ্য থেকে চোখ সরাতেও পারবেন না।

এমইটি ইতিমধ্যেই এই ‘অরেঞ্জ ওয়েদার’-এর জন্য সতর্কতা জারি করেছেন জম্মু-কাশ্মীর, সোনমার্গ-জোজিলা, শ্রীনগর-লে রোডে। আগামী কয়েকদিন আরও তুষারপাত হতে পারে বলে, আগে থাকতেই সাবধানে থাকতে বলেছেন সকলকে।

এমইটি-র অফিসিয়ালরা আরও জানিয়েছেন এখন মাঝে মাঝেই তুষারপাত হবে। কখনও বেশি, কখনও কম। কিছু কিছু জায়গা যেমন, গুলমার্গের পিরপাঞ্জল, রামবান-বানিহাল, সোপিয়ান, পুঞ্চ-রাজৌরি এবং জোজিলা এখন কিছুদিন পুরোপুরি বরফে ঢাকা থাকবে। তারপর ধীরে ধীরে আবার স্বাভাবিক হবে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More