আইপিএল বন্ধ হওয়ায় বোর্ডের ক্ষতি দু’হাজার কোটি! সৌরভ বলছেন, অবস্থা ভাল হলেই ফের হবে খেলা

দ্য ওয়াল ব্যুরো: বোর্ডের অন্দরে নানা ভাবনা চলছে ভেস্তে যাওয়া আইপিএল নিয়ে। একটা পক্ষ বলছে, গতবারের মতোই আইপিএলের বাকি খেলা করা যেতে পারে আরব আমিরশাহীতে। কেউ বলছেন, সেপ্টেম্বরে নতুন উইন্ডো চালু হওয়ার সময় বাকি খেলা করা যেতেই পারে।

কী হবে, বলা মুশকিল। কারণ ভারতে করোনাভাইরাসের ছায়া দিনে দিনে এতই দীর্ঘতর হচ্ছে যে, আইপিএল যে বাতিল করা গিয়েছে, এতেই অনেকে স্বস্তির শ্বাস ফেলছেন।

বোর্ড কর্তারা অবশ্য অস্বস্তিতে রয়েছেন। কেননা আইপিএল বন্ধ করে দেওয়ার জন্য তাদের ক্ষতি হয়েছে নাকি দুই হাজার কোটি টাকা। তেমনই হিসেব দিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা। এবার ১৪তম আসরে মাত্র ২৯টি ম্যাচ হতে পেরেছে লিগের। বাকি ৩০টি ম্যাচ কীভাবে শেষ করা যেতে পারে, সেটি নিয়ে একটা ভাবনা চলছে।

আইপিএলের সম্প্রচার স্বত্ত্ব যাদের হাতে রয়েছে, সেই স্টার স্পোর্টসের সঙ্গে বোর্ডের পাঁচবছরের চুক্তির পরিমান ১৬৩৪৭ কোটি টাকা। তার মানে প্রতিবছর চুক্তির অর্থ ৩২৬৯ কোটি। আর এটি বেশিরভাগই আইপিএলের ম্যাচ সম্প্রচার হিসেবেই। খেলা চললেই অর্থ, এমনভাবেই শর্ত রয়েছে।

সব থেকে বড় বিষয়, কেন বোর্ড জোর করে হলেও আইপিএল চালিয়ে যাচ্ছিল, তার জন্য একটা ছোট্ট হিসেব দিলেই যথেষ্ট। ম্যাচ পিছু সাড়ে ৫৪ কোটি টাকা স্টার স্পোর্টস দেয় বোর্ডকে। এবার টুর্নামেন্টই বাতিল হয়ে গেলে সেই অর্থই দিতে হবে ওই সংস্থাকে। এমনকি স্পনসর ভিভো প্রতিবছর আইপিএলের জন্য বোর্ডকে দেয় ৪৪০ কোটি টাকা। আসর বাতিল হলে সেই অর্থও গুনতে হবে বিসিসিআই-কে।

বোর্ডের এক প্রভাবশালী কর্তা সেই কারণেই সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘‘আমাদের হাত-পা বাধা ছিল, কিন্তু কিছু করারও নেই। সব দিক ভেবেই সুরক্ষার কথা চিন্তা করে আমরা স্থগিতের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’’

যদিও বাতিল হয়ে যাওয়া আইপিএলে আবারও হতে পারে, তেমন আভাস আজই দিয়েছেন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, ‘‘ আমরা সবাই মিলে আইপিএলে চালানোর চেষ্টা করেছিলাম। কিন্তু যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা আমাদের ক্রিকেটারদের মধ্যে বাড়ছে, এছাড়া পথ ছিল না। আমাদের কাছে সুরক্ষা আগে অগ্রাধিকার পাবে।’’

পাশাপাশি সৌরভ এও বলেছেন, ‘‘সেপ্টেম্বরে আমরা বাকি ম্যাচ করার চেষ্টা করব, তার মধ্যে দেখতে হবে পরিস্থিতি অনুকূলে আসছে কিনা।’’ তিনি মানছেন টি ২০ বিশ্বকাপের আগে বাকি ম্যাচ খেলা হলে ক্রিকেটাররা ম্যাচ প্র্যাকটিসের সুবিধেও পেয়ে যাবেন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More