সিডনির গ্যালারিতে বর্ণবিদ্বেষী মন্তব্যের শিকার বুমরা ও সিরাজ, নালিশ আইসিসি-কে

দ্য ওয়াল ব্যুরো: ভারত বনাম অস্ট্রেলিয়া চলতি টেস্ট সিরিজে প্রায় প্রতিদিনই নানা বিষয়ে বিতর্ক বাধছে। এবার যুক্ত হল সিডনি ক্রিকেট গ্রাউন্ডের গ্যালারি থেকে উড়ে এল বর্ণবিদ্বেষী মন্তব্য। গ্যালারি থেকে উড়ে আসা ওই কথার লক্ষ্য ছিলেন যশপ্রিৎ বুমরাহ ও মহম্মদ সিরাজ। তবে সিরাজকে বেশি বিশ্রীভাবে আক্রমণ করা হয়েছে, তা নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে। ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে অভিযোগ জানিয়েছে। এমনকি আইসিসি-কে ঘটনাটি জানিয়ে রেখেছেন বোর্ড কর্তারা।

সিডনি টেস্টে তৃতীয় দিনের শেষে চালকের আসনে অস্ট্রেলিয়া। শনিবার ভারতের প্রথম ইনিংস শেষ হয় ২৪৪ রানে। ৯৪ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে খেলতে নামে অস্ট্রেলিয়া। তখন ফিল্ডিংয়ের সময়ই অজি সমর্থকদের কয়েকজন সিরাজকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করেন বলে অভিযোগ। এরপর গোটা বিষয়টি ভারত অধিনায়ক আজিঙ্কা রাহানে আম্পায়ারদের জানান। পরবর্তীতে সরকারিভাবে অভিযোগ জানায় টিম ইন্ডিয়া।

জানা গিয়েছে, ওই সমর্থকরা মদ্যপ অবস্থায় ছিলেন। তখনই তাঁরা সিরাজ ও বুমরাহকে অপমান করেন। এই ঘটনা প্রকাশ্যে আসার পরই ক্রীড়াদুনিয়ায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। কারণ বিশ্বে কোনও ধরনের খেলাতেই এধরনের ঘটনা মেনে নেওয়া হয় না। এখন দেখার টিম ইন্ডিয়ার অভিযোগের পর কী ব্যবস্থা নেই ক্রিকেট অস্ট্রেলিয়া।

সিডনির এই ঘটনা মনে করিয়ে দিয়েছে কুখ্যাত ‘মাঙ্কিগেট কেলেঙ্কারির বিষয়। ২০০৮-এর ওই সিরিজে ভারতীয় দলের স্পিনার হরভজন সিংহের উদ্দেশে সে বার বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু সাইমন্ডস। অভিযোগ প্রমাণিত হওয়ার পর তিন ম্যাচ নির্বাসিত হয়েছিলেন সাইমন্ডস। তবে আবেদনের পর নির্বাসন কমে আর্থিক জরিমানা হয়।

আইসিসি-কে সমানভাবে জানিয়ে রেখেছে বিসিসিআই। তারা বিষয়টি নিয়ে হেস্তনেস্ত চায়। সব থেকে বড় বিষয়, সিরাজ ও বুমরাহকে কটুক্তি করার পরেও অস্ট্রেলীয় ক্রিকেটাররা সেই নিয়ে প্রতিবাদ করেননি। যা পরিস্থিতি, তাতে অভিযোগ প্রমাণিত হলে, আর অডিও ফুটেজ পরীক্ষা করে যদি দেখা যায় ঘটনা সত্যি, তা হলে সিডনিতে বিনা দর্শকেই বাকি খেলা হবে।

কোনও অতিথি দল খেলতে এসে যদি এরকম অ্যাপ্যায়ণ পায়, সেটি নিয়ে বিতর্ক হবেই। কারণ ইতিমধ্যেই ব্রিসবেনে দলের খেলতে যাওয়া নিয়ে নানা বিতর্ক রয়েছে। তারপর এই ঘটনা নিয়েও জল অনেকদূর গড়াবে সন্দেহ নেই।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More