গাব্বার রেকর্ড ভুলে ইতিহাসের হাতছানি রাহানেদের সামনে

দ্য ওয়াল ব্যুরো: এখনও পর্যন্ত সিরিজ যে কোনও দিকেই যেতে পারে। এমনকি চতুর্থ টেস্ট ড্র হলে সিরিজও ড্র হবে। কিন্তু চতুর্থ টেস্ট তো ব্রিসবেনে। মানে গাব্বায়। সেখানে আবার ১৯৮৮ সালের পর থেকে একটা টেস্টও হারেনি অস্ট্রেলিয়া। সব দেশের কিছু মাঠ থাকে, যেখানে তাদের হারানো প্রায় অসম্ভব। তেমনই একটা মাঠ হল এই গাব্বা। আর এই মাঠে ভারতের রেকর্ডও খুব একটা ভাল নয়। সেটাই সমস্যার। যদিও এই রেকর্ড ভুলিয়ে দিয়ে ইতিহাসের সামনে দাঁড়িয়ে রয়েছে ভারতীয় দল। যদিও সেখানে পৌঁছতে হলে অনেক কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে রাহানেদের।

ভারতীয় দল যেন একটা মিনি হাসপাতালে পরিণত হয়েছে। টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে থেকেই ক্রমাগত বেড়েছে ভারতের চোটের তালিকা। প্রথমেই ইশান্ত বেরিয়ে গিয়েছেন। রোহিত চোটের জন্য প্রথম দুই টেস্ট খেলতে পারেননি। প্রথম টেস্টে চোট পেয়েছেন মহম্মদ শামি। দ্বিতীয় টেস্টে চোট পেয়েছেন উমেশ যাদব। তৃতীয় টেস্টে হনুমা বিহারি ও রবীন্দ্র জাদেজা। অশ্বিন ও পন্থও চোটের কবলে, তবে তাঁরা হয়তো খেলবেন। চোট পেয়ে ছিটকে গিয়েছেন লোকেশ রাহুল। অনুশীলনে চোট পেয়েছেন ময়ঙ্ক আগরওয়াল। বুমরাহর চোট নিয়েও ধোঁয়াশা। অন্যদিকে প্রথম টেস্ট খেলেই দেশে ফিরেছেন বিরাট কোহলি।

সব মিলিয়ে শেষ টেস্টে ১১ জন ফিট ক্রিকেটার নামানো কঠিন হয়ে গিয়েছে ভারতের জন্য। তাই চেষ্টা করা হচ্ছে শেষ পর্যন্ত। সেরকম হলে হয়তো নটরাজন বা ওয়াশিংটন সুন্দরের মতো টি ২০ বিশেষজ্ঞদেরও খেলানো হতে পারে। সবটাই অবশ্য জানা যাবে আগামীকাল অর্থাৎ খেলার দিন সকালে।

গাব্বাতে এখনও পর্যন্ত ছ’টি টেস্ট খেলেছে ভারত। ১৯৪৭-৪৮ সালে প্রথম টেস্টের পর থেকে ১৯৬৮, ১৯৭৭, ১৯৯১, ২০০৩ ও ২০১৪ সালে টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে ২০০৩ সিরিজে একমাত্র গাব্বা টেস্ট ড্র করতে সফল হয়েছিল ভারত। বাকি পাঁচবার হারতে হয়েছে। তাই ভারতের সামনে কঠিন লড়াই।

তবে তৃতীয় টেস্টে সিডনিতে ভারতের লড়াই উৎসাহ যোগাবে গোটা দলকে। যেভাবে হারা ম্যাচ অশ্বিন, বিহারীরা ড্র করিয়েছেন, তাতে দলের মনোবল তুঙ্গে। সেই আবেগ নিয়েই ব্রিসবেনে নামবে তারা। হয়তো দল সম্পূর্ণ ফিট নয়, কিন্তু তার পরেও শুধুমাত্র মনোবল ও আবেগকে পাথেয় করে হয়তো আগামীকাল গাব্বায় খেলতে নামবেন রাহানেরা। এখন দেখার সেখানে অস্ট্রেলিয়ার রেকর্ড ভুলে ভারত ইতিহাস তৈরি করতে পারে কিনা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More