বড় ম্যাচ অতীত! মুম্বই ম্যাচে ‘নতুন শুরু’ চাইছেন ইস্টবেঙ্গল কোচ ফাউলার

দ্য ওয়াল ব্যুরো: সব ভুলে ফের নতুন করে শুরু চাইছেন লাল হলুদের ব্রিটিশ কোচ। তিনি একদা বড় ফুটবলার, কোচ হিসেবে তেমন পরীক্ষিত নন মোটেই। ব্রিসবেন রোয়ার ক্লাবে কোচিং করিয়েছেন বটে, কিন্তু করোনা কালে লকডাউন শুরু হতেই তাঁর কোচিংয়ের পাঠ শেষ হয়ে যায়।

সেই ভাবে বড় দলের কোচিং বলতে ফাউলার করেননি। বিশেষজ্ঞ মহলে প্রশ্ন উঠছে, ইস্টবেঙ্গলের মতো হেভিওয়েট দলের কোচিং করে কতটা সফল হতে পারেন তিনি? প্রশ্নটা আপাতত তোলা থাকল। ব্রিটিশ কোচ যদিও আশাবাদী, তিনি মনে করছেন, ‘‘একটা নতুন দেশ, বেশিদিন সময়ও পাইনি, তাই আমাকে ও দলের ফুটবলারদের সময় দিতে হবে, আমরা বিশ্বাস এই দলই ঘুরে দাঁড়াবে।’’

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে লাল হলুদ দল মুম্বই সিটি এফসি’র মুখোমুখি হবে। সার্জিও লোবেরার প্রশিক্ষণাধীন মুম্বই সিটি এফসি দলটি দারুণ শক্তিশালী। সব মিলিয়ে দারুণ এক লড়াইয়ের অপেক্ষায় জিএমসি ব্যাম্বোলিম স্টেডিয়াম।

গুরুত্বপূর্ণ সেই ম্যাচের আগেরদিন ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে ইস্টবেঙ্গল কোচ জানালেন, তারা তৈরি, আবার নতুন করে শুরু করতে চাইছে দল। প্রথম ম্যাচ হারতে হলেও কলকাতা ডার্বিতে বল পজেশনের নিরিখে প্রতিপক্ষকে টেক্কা দিয়েছে ইস্টবেঙ্গল। বেশ কিছু ইতিবাচক সুযোগ তৈরি করলেও সেগুলোকে গোলে কার্যকর করতে পারেনি তারা।

অন্যদিকে প্রথম ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেডের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচে ইনজুরি টাইমের একমাত্র গোলে গোয়াকে হারিয়ে প্রথম জয় পেয়েছে টুর্নামেন্ট ফেভারিট মুম্বই সিটি এফসি। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে মাঝমাঠে ফিরছেন প্রথম ম্যাচে লাল কার্ড দেখা আহমেদ জাহৌ।

মুম্বইয়ের বিপক্ষে মাঠে নামার আগে লাল হলুদের সাহেব কোচ বলেছেন, ‘‘এটিকে-মোহনবাগান ম্যাচের ফল আমাদের কাছে হতাশার। তবে কিছু ইতিবাচক বিষয় আমরা সেই ম্যাচ থেকে গ্রহণ করেছি। আনকোরা নতুন একটা দল হয়েও আমরা কী করতে পারি তার ঝলক একটা দেখাতে পেরেছি আমরা গত ম্যাচে। আর আমার মনে হয় গতবছরের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে আমাদের পারফরম্যান্স মোটেই খারাপ ছিল না।’’

বিপক্ষ দল নিয়ে জানাতে গিয়ে লাল হলুদের কোচের ব্যাখ্যা, ‘‘ওরা দুর্দান্ত টিম। ওদের ম্যানেজারও যথেষ্ট প্রতিভাবান। গত মরশুমে লিগ শীর্ষে শেষ করা গোয়ার বেশ কিছু ফুটবলার ওদের দলে রয়েছে। ওদের সমীহ করতেই হবে। কিন্তু একইসঙ্গে ওদের থামানোর জন্য যা যা করণীয় আমরা করব। আর আমরা ওদের থামানোর জন্য প্রস্তুত।’

এ বার অনেক দেরিতে অনুশীলন শুরু করেছে ইস্টবেঙ্গল। ফলে আইএসএল ফাওলারের জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে উঠছে। অভিজ্ঞ, ভাল প্লেয়ার দলে থাকলেও, তাঁদেরকে এক সুতোয় বেঁধে ফেলতে এখনও বেশ খানিকটা সময় লাগবে তাঁর। একটা দল হয়ে মাঠে পারফর্ম করতে হলে বেশ কয়েকটা ম্যাচ খেলতে হবে ইস্টবেঙ্গলকে।

মুম্বইয়ের বিরুদ্ধে দলে সামান্য কিছু পরিবর্তন আনতে পারেন ফাউলার। কারণ প্রথম ম্যাচ ছিল গত বারের চ্যাম্পিয়নদের সঙ্গে। তার উপরে ছিল নিজেদের প্রথম ম্যাচ। সেই কারণেই সতর্ক ছিল ইস্টবেঙ্গল। মুম্বইয়ের বিরুদ্ধে নতুন ম্যাচ। পয়েন্ট ঘরে তোলার লক্ষ্য নিয়ে খেলতে নামবেন ড্যানি ফক্স, পিলকিনটন, দেবজিৎ মজুমদাররা।

ইস্টবেঙ্গল বনাম মুম্বই সিটি এফসি (মঙ্গলবার, সন্ধ্যে ৭-৩০টা)

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More