প্রথমার্ধে প্রবল চাপে হাবাসের দল, ‘এল ক্ল্যাসিকো’তে ‘রাজ’ করছে বরং মুম্বই

দ্য ওয়াল ব্যুরো: চলতি আসরের দুটি সেরা দলের খেলা এরকমই হয়ে থাকে। দারুণ উপভোগ্য হল সোমবার আইএসএলে এটিকে মোহনবাগান ও মুম্বই সিটি এফসি-র মধ্যে প্রথমার্ধের ম্যাচটি। যেটিকে ভারতীয় ফুটবলের ‘এল ক্ল্যাসিকো’ বলা যেতে পারে।

যদিও বল দখল কিংবা গোলের সুযোগ তৈরিতে সবুজ মেরুন জার্সিধারীদের থেকে মুম্বইয়ের ফুটবলাররা অনেকটাই এগিয়ে ছিলেন। একটা সময় খেলার চিত্র দেখলে বোঝা যাবে এটিকে-মোহনবাগানের রক্ষণ বনাম মুম্বইয়ের আক্রমণভাগের মধ্যে খেলা হচ্ছে।

একের পর এক আক্রমণে হাবাসের দলের পেনাল্টি বক্সে আছড়ে পড়েছে। একটা সময় মুম্বইয়ের তারকা ফুটবলার বোউমাস আতঙ্ক সৃষ্টি করে গিয়েছেন। বারবার মনে হয়েছে এই বুঝি হাবাসের দল গোল খেয়ে যাবে।

বলের দখলের দিক থেকে মুম্বই অনেকটাই এগিয়ে ছিল, প্রায় ৭০ শতাংশ, সেদিক থেকে রয় কৃষ্ণদের কৌশল ছিল প্রতি আক্রমণে গোল করে আসা। তবে মোহনবাগান গোলের নিচে অরিন্দমের মতো অভিজ্ঞ গোলরক্ষক ছিলেন বলে রক্ষে। তাও অবশ্য এটিকে-এমবি দলের হয়ে গোললাইন সেভ করেছেন রক্ষণভাগের তারকারাই।

সেইসময় ম্যাচের সবেমাত্র ১১ মিনিট। বোউমাস ও গডার্ডের যুগলবন্দীতে দিশেহারা তিরি, সন্দেশরা। বোউমাস গোলে শট নিতে সেটি বাঁচান বিপক্ষের ডিফেন্ডাররা।

খেলার গতিপ্রকৃতি কিভাবে এগিয়েছে, তার বিবরণ তুলে ধরা হল:

৪১’ গড্ডার্ডের নির্বিষ ফ্রি-কিক সহজেই বিপন্মুক্ত করলেন জাভি

৩৭’ মাঝমাঠে পাসিং ফুটবলের ফুলঝুরি মুম্বইয়ের। তবে এটিকে-মোহনবাগানের জমাট ডিফেন্স ভেঙে বারবার এগিয়েছে বিপক্ষের তারকারা।

২২’ ফের কর্নার মুম্বইয়ের। কর্নার থেকে গড্ডার্ডের বাড়ানো বলে রাওলিনের সেন্টার সরাসরি অরিন্দমের আস্তানায়।

১৮’ মন্দার রাও দেশাইয়ের বামপ্রান্তিক ক্রস কর্নারের বিনিময়ে বাঁচালেন ঝিঙ্গান। কিন্তু এটিকে-মোহনবাগান রক্ষণে প্রতিহত সেই কর্নার।

১১’ এটিকে-মোহনবাগান রক্ষণে ফের বিপজ্জনক আক্রমণ মুম্বইয়ের। কোনক্রমে গোলে ঢোকার মুখে বল রক্ষা করলেন ডিফেন্ডাররা।

৮’ প্রতি-আক্রমণ থেকে এটিকে-মোহনবাগান রক্ষণে হানা মুম্বইয়ের। কিন্তু হুগো বোউমাসের নির্বিষ শট সরাসরি অরিন্দমের হাতে।

৫’ বিপিন সিং’য়ের দুরন্ত ক্রস থ্রো-ইনের বিনিময়ে রক্ষা করলেন তিরি।

এটিকে-মোহনবাগান: অরিন্দম ভট্টাচার্য, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গান, তিরি, শুভাশিস বোস, এদু গার্সিয়া, গ্লেন মার্টিন্স, জাভি হার্নান্দেজ, মনবীর সিং, রয় কৃষ্ণ, ডেভিড উইলিয়ামস।

মুম্বই সিটি এফসি: অমরিন্দর সি, অমেয় রানাওয়াদে, মোর্তাদা ফলেউ, হার্নান সান্তানা, মন্দার রাও দেশাই, রওলিন বর্জেস, রেনিয়ার ফার্নান্দেজ, সিওয়াই গড্ডার্ড, হুগো বোউমাস, বিপিন সিং, বার্থোলোমিউ ওগবেচে।

 

 

 

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More