এবারও সম্ভবত আইপিএল আট দলের, ২০২২ সালে যুক্ত হবে নয়া ফ্রাঞ্চাইজি

দ্য ওয়াল ব্যুরো: এই অল্প সময়ের মধ্যে আইপিএলে নয়া দুটি ফ্রাঞ্চাইজি বাড়ানোর পক্ষে মত নেই ভারতীয় ক্রিকেট বোর্ডের অধিকাংশ কর্তাদের। কারণ দল বৃদ্ধি করতে গেলে নানা নিয়ম রয়েছে, টেন্ডার ডাকতে হবে, দরপত্র নিতে হবে। সেটি নিয়ে সভা করতে হবে। এত দ্রুত সেগুলি করতে চায় না বিসিসিআই। সেই কারণেই তারা ধীরে চলো নীতিতে বিশ্বাস করছে।

আসন্ন মরশুমে ৮টি দল নিয়েই দেশের মাটিতেই হবে আইপিএল, এমনই সম্ভাবনা রয়েছে। আরবে আইপিএল শেষ হতে অবশ্য শোনা গিয়েছিল ফ্রাঞ্চাইজি বাড়তে পারে। সেক্ষেত্রে আসতে পারে বোর্ড সচিব জয় শাহের শহর আমেদাবাদ। কিন্তু এবার সেটি কার্যকর হচ্ছে না।

একটি সর্বভারতীয় সংবাদপত্রে জানা গিয়েছে, ২০২১ আইপিএল অনুষ্ঠিত হবে আটটি দলকে নিয়েই। নয়া দু’টি দল বা ফ্র্যাঞ্চাইজি অন্তর্ভুক্তির জন্য বিড ওপেন করা হবে ২০২২ আইপিএলের আগে। অর্থাৎ, বিসিসিআই’য়ের পরিকল্পনা অনুযায়ী ভবিষ্যতে ১০ দলকে নিয়েই অনুষ্ঠিত হবে আইপিএল। যদিও তা একবছর পিছিয়ে যাচ্ছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত যদিও এখনও গৃহিত হয়নি। ২৪ ডিসেম্বর আমেদাবাদে বোর্ডের বার্ষিক সাধারণ সভাতেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বোর্ড সূত্রে জানা গিয়েছে, ‘‘বিসিসিআই যখন উপযুক্ত সময় মনে করবে তখনই নয়া ফ্র্যাঞ্চাইজির জন্য বিড ওপেন করবে। কিন্তু ২০২১ আইপিএলের আগে হওয়ার যে সম্ভাবনা ছিল সেটা অনেকটাই ফিকে মনে হচ্ছে।’’  মার্চ বা এপ্রিলে দরপত্র চাওয়া হতে পারে। ২০২১ সালের আইপিএলে নতুন দল না এলে বড় করে নিলাম আয়োজনেরও দরকার নেই বোর্ডের। আইপিএলের টাইটেল রাইটস আবার বিক্রি করার জন্য যথেষ্ট সময়ও পাওয়া যাবে।

মিডিয়া রাইটস টেন্ডারও ডাকা যাবে ২০২১ অক্টোবরের পর। নতুন দুই ফ্র্যাঞ্চাইজি সেক্ষেত্রে মিডিয়া রাইটস থেকে নিজেদের ভাগ পেতে পারবে।

হাতে মাত্র পাঁচ মাস সময়, তাই ২০২১ আইপিএলের আগে নতুন দলের বিড আমন্ত্রণের বিষয়টি থেকে সরে আসতে চাইছে বিসিসিআই। কারণ বিভিন্ন প্রক্রিয়াকরণের মধ্যে দিয়ে নয়া ফ্র্যাঞ্চাইজি বেছে নেওয়া বেশ সময়সাপেক্ষ।

বোর্ডের অন্দরে এও জল্পনা চলছে, টুর্নামেন্টের টাইটেল স্পনসরশিপ স্বত্ত্ব ক্রয় নিয়ে সময় ব্যয় করতে চাইছে বিসিসিআই। ২০২০ আইপিএলের আগে তা তুলে দেওয়া হয়েছিল ড্রিম ১১-র হাতে। কারণ তাদের ধারণা সময় নিয়ে দল বাড়ালে নতুন স্পনসরও আগ্রহ দেখাতে পারে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More