জুনিয়রের স্মৃতি উসকে আইএসএলের শহরে অবহেলায় মাঠেই মৃত্যু ফুটবলারের

দ্য ওয়াল ব্যুরো: ফেডারেশন কাপে ২০০৪ সালে ব্রাজিলীয় ফুটবলার জুনিয়রের মৃত্যু ঘটনা আজও ভোলেনি ভারতের ফুটবলপ্রেমী মানুষ। মোহনবাগানের সেবারের গোলরক্ষক সুব্রত পালের সঙ্গে সংঘর্ষে মাঠেই হৃদযন্ত্র থেমে গিয়েছিল জুনিয়রের। মাঠে চিকিৎসা ব্যবস্থা থাকলেও কাউকে নুন্যতম সেই সুযোগটুকু দেননি নামী ওই স্ট্রাইকার। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই জুনিয়রের শ্বাস থেমে গিয়েছিল।

সেই ঘটনা মনে করিয়ে দিয়ে গোয়ার ফতোরদায় আন্তঃ জেলা ফুটবল টুর্নামেন্টে এভাবে একজনের জীবনদীপ নিভে গেল। ২৮ বছরের তরতাজা তরুণ অ্যালিয়েস্টার ভাজ নামে এক গোয়ানিজের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে।

ম্যাচ চলাকালীন একটি উঁচু বলে হেড দিতে যাওয়ার সময় বিপক্ষের এক ডিফেন্ডারের সঙ্গে ভাজের সংঘর্ষ লাগে। তিনি মাটিতে পড়ে গিয়ে কাতরাতে থাকেন। মাঠে ছিল না কোনও চিকিৎসক কিংবা অ্যাম্বুলেন্স। অথচ টুর্নামেন্টটি বেশ জনপ্রিয়, প্রতিবছর এই সময়ে হয়।

গোয়াতেই চলছে এবারের আইএসএলের মতো কোটিপতি ফুটবল আসর। এমনকি ফতোরদা স্টেডিয়ামেও খেলা হচ্ছে আইএসএলের বহু ম্যাচ। ওই মূল স্টেডিয়ামের এক নিকটবর্তী মাঠে এমন এক ঘটনা ভারতীয় ফুটবল পরিকাঠামোর কঙ্কালসার চেহারা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

আইএসএলের আলো ঝলমল পরিবেশের পাশেই এক অন্ধকারময় কাঠামোয় এই খেলা হচ্ছে। মাঠেই মৃত্যু হলে ওই ফুটবলারকে নিয়ে যাওয়া হয় ফতোরদা হাসপাতালে। চিকিৎসকরা চেষ্টা করার আগেই দেখা যায় তিনি মারা গিয়েছেন। প্রাথমিক চিকিৎসাটুকু হলেও বেঁচে যেত ওই তরুণ। তারপর দেহটিকে নিয়ে যাওয়া হয় ময়নাতদন্তের জন্য। প্রসঙ্গত, দুই বছর আগে বিবাহিত ওই ফুটবলারের একটি সন্তানও রয়েছে।

 

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More